জুলাই বিপ্লবে ছাত্রলীগের হামলার ঘটনায় গণতদন্ত কমিশন গঠন- হাসনাত আব্দুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০১:০২ অপরাহ্ন
জুলাই বিপ্লবে ছাত্রলীগের হামলার ঘটনায় গণতদন্ত কমিশন গঠন- হাসনাত আব্দুল্লাহ

জুলাই বিপ্লবে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের অমানবিক নির্যাতন, নিপীড়ন ও হামলার ঘটনায় তদন্ত কমিশন গঠনের ঘোষণা দিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ। রোববার (২৯ সেপ্টেম্বর) কমিশন গঠনের এই তথ্য জানান তিনি, যা দেশের শিক্ষাঙ্গনে গত ১৬ বছরে ছাত্রলীগের ভূমিকা নিয়ে নতুন করে আলোচনা সৃষ্টি করবে।


হাসনাত আবদুল্লাহ শনিবার (২৮ সেপ্টেম্বর) রাতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে উল্লেখ করেন, "অওয়ামী লীগের পোষ্য গুণ্ডা বাহিনী ছাত্রলীগ দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ত্রাসের রাজত্ব কায়েম করেছে।" তিনি বলেন, ছাত্রলীগ বিরোধীমতের শিক্ষার্থীদের ওপর নগ্ন হামলা, নির্যাতন ও নিপীড়ন চালিয়েছে। ছাত্রদল, ছাত্রশিবির এবং অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগ তুলে অনেক সময় নিরপরাধ শিক্ষার্থীদের ওপরও হামলা করা হয়েছে।


জুলাই বিপ্লবের সময় ছাত্রলীগের বর্বরতার বর্ণনা দিয়ে তিনি জানান, ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস রক্তাক্ত হয়েছিল। নারী শিক্ষার্থীরা পর্যন্ত হামলার শিকার হন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালকে মনে হচ্ছিল যুদ্ধের আহতদের ক্যাম্প। ওই দিন হামলার নির্মমতা এতটাই বেশি ছিল যে চিকিৎসাধীন অবস্থায়ও হামলার ঘটনা ঘটে।


হাসনাত আবদুল্লাহ বলেন, "গণতদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও হল প্রশাসনকে হামলাকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করতে হবে।" তিনি আরও উল্লেখ করেন, "এটাই জুলাই অভ্যুত্থানের পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের অন্যতম প্রধান দাবি।" তিনি সতর্ক করে বলেন, কালক্ষেপণ করলে ছাত্রলীগের সন্ত্রাসীদের পুনর্বাসনের সুযোগ সৃষ্টি হবে এবং এর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থীদের কাছে জবাবদিহি করতে হবে।


বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এই ঘটনাকে কেন্দ্র করে শ্লোগান দিয়েছেন এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রশাসনের কাছে দাবি জানাচ্ছেন। তারা মনে করছেন, গণতদন্ত কমিশনের গঠন তাদের ন্যায়বিচার প্রাপ্তির পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। শিক্ষাঙ্গনে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে সকলকে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন আন্দোলনকারীরা। 


জুলাই বিপ্লবের এই ঘটনার প্রেক্ষাপটে, আগামী দিনগুলোতে শিক্ষাঙ্গনে পরিস্থিতি আরও উত্তপ্ত হতে পারে, যদি বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ ব্যবস্থা গ্রহণ না করে।