শ্রীমঙ্গলে ব্যবসায়ী সমিতির নির্বাচনের দাবিতে স্মারকলিপি জমা

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৬:০৪ অপরাহ্ন
শ্রীমঙ্গলে ব্যবসায়ী সমিতির নির্বাচনের দাবিতে স্মারকলিপি জমা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ব্যবসায়ী সমিতির সাধারণ সদস্যরা অবৈধভাবে সংশোধিত গঠনতন্ত্র বাতিল করে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন আয়োজনের দাবিতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও পৌর প্রশাসক বরাবর স্মারকলিপি জমা দিয়েছেন। 


বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার মো. আবু তালেব এবং পৌরসভার প্রশাসক মোছা. সাহানা আক্তারকে স্মারকলিপিটি দেন ব্যবসায়ী সমিতির সদস্য মোহাম্মদ শাহিন আহমেদ।


স্মারকলিপিতে সাধারণ সদস্যরা উল্লেখ করেন, "গত ৪ বছর ৩ মাস ধরে আমরা নির্বাচনের মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি। বিভিন্ন অযুহাতে দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধিরা নির্বাচনের আয়োজন করতে গড়িমসি করছেন।" সর্বশেষ ২০২২ সালের ৮ সেপ্টেম্বর সাধারণ সভায় দ্রুত নির্বাচন আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু, অভিযুক্তরা সদস্যদের বাদ দিয়ে গঠনতন্ত্র পরিবর্তন করেছে, যা অত্যন্ত দুঃখজনক।


জাহানারা বেগম জানান, ২০১০ সালের ২৯ নভেম্বর অনুষ্ঠিত সাধারণ সভায় গঠনতন্ত্র সংশোধনের প্রক্রিয়া সুস্পষ্টভাবে উল্লেখ রয়েছে। কিন্তু তা অনুসরণ না করে গঠনতন্ত্রের পরিবর্তন ঘটানো হয়েছে। তিনি বলেন, "গঠনতন্ত্র পরিবর্তনের জন্য সাধারণ সভায় অনুমতি নিতে হয়, কিন্তু আমাদের সঙ্গে কোন আলোচনা করা হয়নি।"


স্মারকলিপিতে বলা হয়, ২০১৭ সালের ২৪ মে সর্বশেষ নির্বাচনে গঠিত তিন বছর মেয়াদি কমিটি এখনও কার্যকর দাবি করা হচ্ছে, যা ব্যবসায়ীদের জন্য অকার্যকর হয়ে পড়েছে। সাধারণ সদস্যরা তাদের মতামত উপেক্ষা করে চলার কারণে চরম ক্ষুব্ধ।


এ সময় তারা উল্লেখ করেন, "ব্যবসায়ী সমিতির কার্যক্রমকে গতিশীল করতে অবিলম্বে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করা দরকার।" তারা ২০১০ সালের সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান।


স্মারকলিপি জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন ব্যবসায়ী সমিতির সাধারণ সদস্য ফখরুল মিয়া, রিপন মিয়া, কামরুল প্রমুখ। তারা আশা প্রকাশ করেছেন যে, কর্তৃপক্ষ তাদের দাবি সম্পর্কে দ্রুত ব্যবস্থা নেবে। 


এখন দেখার বিষয়, প্রশাসন কত দ্রুত ব্যবসায়ী সমিতির নির্বাচনের জন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে।