কুয়াকাটা সৈকতে রেকর্ড সংখ্যক পর্যটকের আগমন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ১০ই ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪৮ অপরাহ্ন
কুয়াকাটা সৈকতে রেকর্ড সংখ্যক পর্যটকের আগমন

পর্যটন নগরী কুয়াকাটা সমুদ্র সৈকতে রেকর্ড সংখ্যক পর্যটকের আগমন ঘটেছে। সমুদ্র সৈকতে যেন তিল ধারনের ঠাই নেই। আবাসিক হোটেল মোটেল রিসোর্ট গুলোত রুম সংকট দেখা দিয়েছে। খাবার হোটেল গুলোতেও খাবারের জন্য দীর্ঘ লাইন দেখা গেছে। 


 কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে মহিপুর বাজার পর্যন্ত দীর্ঘ ৬ কিলোমিটার এলাকজুড়ে সড়কের পাশে সহশ্রাধিক বাস ও মাইক্রোবাস পার্কিং করে রাখা হয়েছে । সারা কুয়াকাটা পর্যটন এলাকায় জ্যাম লেগে রয়েছে। 


স্থানীয়রা জানিয়েছেন গত ৩ বছরের মধ্যে  সবচেয়ে বেশি পর্যটকের আগমন ঘটেছে কুয়াকাটায়। বৃহস্পতিবার গভীর রাত থেকে বাস মাইক্রোবাস,প্রাইভেটকার ও পরিবহন যোগে কুয়াকাটা আসেন নানা বয়সী ভ্রমণ বিলাসী মানুষজন। শীতের শেষে এসে নাতিশীতোষ্ণ আবহাওয়ায় সমুদ্রে গোসল হই হুল্লোড়ে মেতে ওঠে পর্যটকরা। শুক্রবার সারাদিন দর্শনীয় স্পটগুলো ঘুরে বেড়িয়েছেন।  লক্ষাধিক পর্যটকের আগমন ঘটেছে বলে জানিয়েছেন পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। 


কেনাকাটাসহ আনন্দ উল্লাসে দিন কেটেছে আগতদের। পর্যটকদের এমন ভীড়ে বুকিং রয়েছে কুয়াকাটার সকল হোটেল মোটেল রিসোর্ট । বিক্রি বাড়ায় হাসি ফুটেছে ব্যবসায়ীদের মুখে। পর্যটকদের পদচারনায় এখন মুখর কুয়াকাটার সকল পর্যটন স্পট। আগত পর্যটকরা সৈকতের বালিয়াড়িতে নেচে গেয়ে আনন্দ উন্মাদনায় মেতেছে। পর্যটকদের নিরাপত্তায় তৎপর রয়েছে ট্যুরিষ্ট পুলিশসহ আইন শৃঙ্খলা বাহিনী। তবে আগত পর্যটকরা বেশিরভাগই বাস নিয়ে পিকনিকে এসেছেন। কেউবা আবার শিক্ষা সফরে এসেছে। শুক্রবার রাতেই এসব পিকনিকের বাস নিজ গন্তব্যে ফিরে যাবে।


চুয়াডাঙ্গা থেকে আগত পর্যটক আলাউদ্দিন জানান, তারা ষাটজনে একটি বাস নিয়ে কুয়াকাটা এসেছেন। রাতেই আবার তারা নিজ গন্তব্যে ফিরে যাবেন।


কুষ্টিয়া থেকে আগত পর্যটক ফিরোজ জানান, পরিবার পরিজন নিয়ে ভ্রমণে এসেছেন। আগে থেকে রুম বুকিং করে এসেছি। অন্যথায় রুম সংকটে ভুগতে হতো। ফিরোজ জানান, কুয়াকাটা প্রথমবার ভ্রমণে এসেছেন। কুয়াকাটার পরিবেশ প্রকৃতি খুবই ভালো লেগেছে। তবে ওখানকার আবাসিক হোটেল এবং খাবার হোটেল গুলোতে মানের চেয়ে মুলা অধিক বলে জানান তিনি। 


আবাসিক হোটেল সৈকতের মালিক জিয়াউর রহমান জানান, আগামী ১৭ ফেব্রুয়ারী পর্যন্ত তার হোটেল আগাম বুকিং রয়েছে। তিনি বলেন পদ্মা সেতু উদ্বোধনের পর কুয়াকাটায় প্রত্যাশার চেয়েও বেশি পর্যটকদের আগমন ঘটছে।


আবাসিক হোটেল মোটেল ওনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ জানান, কুয়াকাটায় আবাসিক হোটেল মোটেল রিসোর্ট গুলোর ধারন ক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি পর্যটকদের আগমন ঘটায রুম সংকট দেখা দিয়েছে। 


ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিওনের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, আগত পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। হাজার হাজার পর্যটকদের আগমন ঘটলেও কোন ধরনের অপ্রতিকর কোন ঘটনার খবর পাওয়া যায়নি। ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি থানা পুলিশ,গোয়েন্দা পুলিশ বিশেষ নজরদারি রেখেছে।