বঙ্গবন্ধুকে জাতির পিতা মনে করে না- অন্তর্বর্তী সরকার

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৪:৫৫ অপরাহ্ন
বঙ্গবন্ধুকে জাতির পিতা মনে করে না- অন্তর্বর্তী সরকার

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম বুধবার (১৬ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের সাথে এক সংবাদ সম্মেলনে বিতর্কিত মন্তব্য করেছেন। তিনি জানান, বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা মনে করে না। 


সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাহিদ ইসলাম বলেন, “আওয়ামী লীগ ক্ষমতায় থাকাকালীন ফ্যাসিস্টভাবে কাজ করেছে। তারা মানুষের ভোটাধিকার হরণ করে, গুম-খুন ও গণহত্যা করে ক্ষমতায় রয়েছে। কাজেই, যাঁরা বঙ্গবন্ধুকে জাতির পিতা বলেন এবং বিভিন্ন দিবসকে জাতীয় দিবস ঘোষণা করেন, নতুন বাংলাদেশে এসবের ধারাবাহিকতা থাকবে না।” 


তিনি আরো উল্লেখ করেন, “আমাদের ইতিহাসে বহু মানুষের অবদান রয়েছে। এটি মনে রাখতে হবে যে, আমাদের ইতিহাস ১৯৫২ থেকে শুরু হয়নি। ব্রিটিশবিরোধী আন্দোলন, ৪৭ এবং ৭১-এর মুক্তিযুদ্ধ, ৯০-এর গণঅভ্যুত্থান এবং ২৪-এর আন্দোলন—এসবই আমাদের স্বাধীনতার সংগ্রামের অংশ।” 


নাহিদ ইসলাম আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, “আওয়ামী লীগ অনেক জাতীয় দিবসকে নষ্ট করে ফেলেছে। তাদের নিজেদের দিবস চাপিয়ে দেওয়ার কারণে আটটি জাতীয় দিবস বাতিল করা হয়েছে।” তিনি ৭ মার্চের ভাষণকে গুরুত্বপূর্ণ বললেও মন্তব্য করেন যে এটি জাতীয় দিবস হওয়ার মতো নয়।


এ মন্তব্য বাংলাদেশের রাজনৈতিক পরিবেশে নতুন বিতর্ক সৃষ্টি করেছে। বঙ্গবন্ধুর স্থিতি এবং স্বাধীনতা সংগ্রামের ইতিহাস নিয়ে এ ধরনের বক্তব্যের ফলে রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে নানা প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ইতিহাসের পুনর্লিখন এবং রাজনৈতিক বক্তব্যের কারণে দেশের ইতিহাস ও সংস্কৃতিতে গভীর প্রভাব পড়তে পারে। 


এদিকে, এ বিষয়ে আওয়ামী লীগ বা অন্যান্য রাজনৈতিক দলের পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া আসেনি। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এই মন্তব্য বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে নতুন উত্তেজনার সৃষ্টি করতে পারে।