দুর্গা পূজা: ১৮টি স্থানে সহিংসতা, বাকি মন্ডপে শান্তিপূর্ণ উদযাপন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ১০:২৫ অপরাহ্ন
দুর্গা পূজা: ১৮টি স্থানে সহিংসতা, বাকি মন্ডপে শান্তিপূর্ণ উদযাপন

সারাদেশে হিন্দু সম্প্রদায়ের প্রধান উৎসব দুর্গা পূজাকে কেন্দ্র করে ১৮টি মন্ডপে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ধরনের সহিংসতা পূজার উৎসবমুখর পরিবেশকে ম্লান করেছে। বিভিন্ন স্থানে দুষ্কৃতকারীরা মন্ডপে ঢুকে প্রতিমা ভাঙচুর, জিনিসপত্র নষ্ট এবং হামলা চালিয়েছে। স্থানীয় প্রশাসন এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ইতিমধ্যেই এ ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে বেশ কয়েকজনকে আটক করা হয়েছে এবং তদন্ত চলমান রয়েছে।


তবে, এই হামলার ঘটনা সত্ত্বেও দেশের বাকি অংশে পূজা উদযাপন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। ১৮টি মন্ডপে সংঘটিত সহিংসতাকে বাদ দিয়ে দেশের অন্যান্য মন্ডপগুলোতে ভক্তরা উৎসবের আমেজে মাতোয়ারা হয়ে দুর্গাপূজা উদযাপন করেছেন। প্রশাসনের কড়া নজরদারি ও নিরাপত্তা ব্যবস্থার কারণে অধিকাংশ মন্ডপে কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।


এ বছর দুর্গা পূজায় দেশজুড়ে ৩০,০০০টির বেশি মন্ডপে পূজা আয়োজন করা হয়। এর মধ্যে শুধুমাত্র ১৮টি মন্ডপে সহিংসতার ঘটনা ঘটলেও বাকিগুলোতে পূজার ধর্মীয় অনুষ্ঠান, সাংস্কৃতিক কার্যক্রম, এবং আনন্দ-উৎসব নির্বিঘ্নে সম্পন্ন হয়। হিন্দু সম্প্রদায় ও সাধারণ মানুষ এই হামলার তীব্র নিন্দা জানিয়ে সরকারের কাছে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।


সরকারি ও বেসরকারি পর্যায়ে দুর্গাপূজা উদযাপনের সময় শান্তি রক্ষা এবং সুষ্ঠুভাবে অনুষ্ঠান সম্পন্ন করতে বিশেষ পদক্ষেপ নেওয়া হয়েছিল।