বরিশালে ইলিশ বিক্রি বন্ধ, নদীতে প্রশাসনের মহড়া

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১৩ই অক্টোবর ২০২৪ ০৭:১৯ অপরাহ্ন
বরিশালে ইলিশ বিক্রি বন্ধ, নদীতে প্রশাসনের মহড়া

মা ইলিশ সংরক্ষণের লক্ষ্যে ইলিশ আহরণ, কেনাবেচা ও পরিবহনের ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে শনিবার দিবাগত মধ্যরাত থেকে। এই নিষেধাজ্ঞার ফলে বরিশাল নগরসহ বিভিন্ন বাজারে ইলিশ বিক্রি বন্ধ রয়েছে। প্রশাসনের কঠোর পদক্ষেপের ফলে যারা নিষেধাজ্ঞা অমান্য করবেন, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন জানিয়েছেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিষেধাজ্ঞা সফল করতে প্রস্তুত রয়েছে। জেলা প্রশাসনের টাস্কফোর্সও উপজেলা প্রশাসনের সাথে সমন্বিত অভিযান পরিচালনা করবে। নিষেধাজ্ঞার ২২ দিন মা ইলিশ রক্ষার জন্য সবার সহযোগিতা কামনা করেছেন তিনি।


বরিশাল জেলা মৎস্য অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, নিষেধাজ্ঞার সময়ে ৫৬ হাজার ৭০০ জেলেকে চাল বিতরণ করা হবে। ইতোমধ্যে ১৬ হাজার ৫৭৪ জনকে ৪১৪.৩৫ মেট্রিক টন চাল দেওয়া হয়েছে। বাকি জেলেদেরও চাল বিতরণের কাজ চলমান রয়েছে।


অন্যদিকে, নিষেধাজ্ঞার কারণে পোর্ট রোডের মৎস্য পাইকারি বাজারে ইলিশের দেখা মেলেনি। শুক্রবার রাতে শেষ মুহূর্তের ক্রেতাদের সমাগম হলেও শনিবার সকাল থেকে বাজারে অন্যান্য মাছের সংখ্যা কম ছিল। শ্রমিকরা জানান, নিষেধাজ্ঞার কারণে তাদের অনেকটাই বেকার সময় কাটাতে হচ্ছে।


জেলা প্রশাসন জানিয়েছে, নিষেধাজ্ঞা কার্যকর করতে নদী ও খালে ৪৮টি টিম এবং ২৭ জন ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবে। মাইকিং এবং স্থানীয় ধর্মীয় প্রতিষ্ঠানগুলো থেকে নিষেধাজ্ঞার বিষয়ে প্রচার চালানো হচ্ছে। নিষেধাজ্ঞার লক্ষ্য হচ্ছে মা ইলিশ সংরক্ষণ ও প্রজনন নিরাপদ করা।