খাগড়াছড়িতে বৃক্ষমেলা ২০২২'র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
জসিমউদ্দিন জয়নাল, খাগড়াছড়ি প্রতিনিধি
প্রকাশিত: বুধবার ২৯শে জুন ২০২২ ০৫:৪৩ অপরাহ্ন
খাগড়াছড়িতে বৃক্ষমেলা ২০২২'র উদ্বোধন

বৃক্ষপ্রাণে প্রকৃতি-প্রতিরোধ,আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ  এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খাগড়াছড়ি জেলায় বৃক্ষরোপন অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন করা হয়েছে।



বুধবার (২৯জুন ২০২২ইং) সকাল সাড়ে নয়টার দিকে খাগড়াছড়ি বন বিভাগের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায়  খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয় থেকে বর্ণিল আয়োজনে একটি র্যালি বের হয়ে র্যাটি খাগড়াছড়ি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে খাগড়াছড়ি পৌর টাউন হলে এসে র্যালিটি শেষ হয়। র্যালি শেষে বেলুন উড়িয়ে বৃক্ষমেলা উদ্বোধন করেন প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।


খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো:হুমায়ুন কবির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।



কে এইচ এম এরশাদ অতিরিক্ত পুলিশ সুপার, ট্রান্সর্ফোসের প্রধান নির্বাহী কর্মকর্তা কৃষ্ণ চন্দ্র  চাকমা, খাগড়াছড়ি জেলা প্রশাসন কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মদ বাতেন, খাগড়াছড়ি কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি ও দিঘীনালা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো:আবুল কাশেম,বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।


খাগড়াছড়ি বনবিভাগের উপ-বন সংরক্ষন কর্মকর্তা মো:মোজ্জামেল হোসেন স্বাগত বক্তব্য রাখেন।


অন্যান্যের মাঝে জেলা প্রতিবন্ধী কর্মকর্তা মো:শাহাজান, জেলা দূনীতি দমন কমিটির আহবায়ক সূর্দশন দও,  খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, খাগড়াছড়ি রেঞ্জ কর্মকর্তা বাবুরাম চাকমা, মাটিরাঙ্গা রেঞ্জ কর্মকর্তা জিএম আলমগীর হোসেন, পানছড়ি রেঞ্জ কর্মকর্তা মো:জাহিদ হাসান, রামগড় রেঞ্জকর্মকর্তা মো:সোলতানুল আজিম, নাড়াইছড়ি রেঞ্জ কর্মকর্তা আব্দুল জলিল,মেরুং রেঞ্জ কর্মকর্তা মো:ইয়াহিয়া হোসেন,জামতলী চেক পোষ্টের কর্মকর্তা মো:আব্দুল কুদ্দুস, মাটিরাঙ্গা রেঞ্জের ফরেষ্টার মো: রোকনুজ্জামান  

প্রমুখ।


সভাপতির বক্তব্যে, খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো:হুমায়ুন কবির বলেন, বৃক্ষ অক্সিজেন সরবরাহ করে মানুষকে বাঁচিয়ে রাখে, বৃক্ষ পরিবেশের ভারসাম্য রক্ষা করে তাই আমরা পরিবেশ রক্ষার্থে সকলে যার যতটুকু জায়গা আছে সবাই বৃক্ষরোপন করবো। 

বর্তমানে, দেশের ২২ দশমিক ৫০ শতাংশ এলাকায় বনভূমি রয়েছে এবং সরকার ২০৩০ সাল নাগাদ দেশের এই বনভূমি এলাকা বাড়িয়ে ২৫ শতাংশ করার লক্ষ্যে বন বিভাগ নানা কর্মসূচি বাস্তবায়ন করছে বলে জানান তিনি।



প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, বৃক্ষ শুধু প্রাকৃতিক সৌন্দর্য বাড়ায় না মাটির ক্ষয়রোধ করে, বন্যা প্রতিরোধ করে, বৃক্ষ আমার পরম বন্ধু,আবহাওয়া নিয়ন্ত্রণে ও বৃক্ষের ভূমিকা অপরিসীম, বৃক্ষ ছাড়া পৃথিবী মরুভূমিতে পরিনত হতো। দেশের বিপুল জনগোষ্টি বিশেষ করে বর্তমান প্রজন্ম পরিবেশ ব্যবস্থা ও জীব বৈচিএ্য সংরক্ষণে এগিয়ে আসার আহবান   জানান তিনি।



আলোচনা সভা শেষে প্রধান অতিথি  খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস ও খাগড়াছড়ি বিভাগীয় বন কর্মকর্তা মো:হুমায়ুন কবির বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে চারা বিতরন করেন।


অনুষ্টানে,সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তা বন বিভাগের কর্মকর্তা-কর্মচারী শিক্ষার্থী, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।