নলছিটিতে জরায়ু ক্যান্সার প্রতিরোধে ৯ হাজার কিশোরীকে এইচপিভি টিকা প্রদান

নিজস্ব প্রতিবেদক
মো. নাঈম হাসান ঈমন, জেলা প্রতিনিধি ঝালকাঠি
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৩:৪৪ অপরাহ্ন
নলছিটিতে জরায়ু ক্যান্সার প্রতিরোধে ৯ হাজার কিশোরীকে এইচপিভি টিকা প্রদান

ঝালকাঠির নলছিটি উপজেলায় জরায়ু মুখের ক্যান্সার প্রতিরোধে ৯ হাজার কিশোরীকে এইচপিভি (হিউম্যান পাপিলোমা ভাইরাস) টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) সকালে নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


এ প্রকল্পের আওতায়, নলছিটির ২৫১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ম থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে টিকা বিতরণ করা হবে। সংবাদ সম্মেলনে নলছিটি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শিউলী পারভীন মূল ধারণাপত্র উপস্থাপন করেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুস সালাম, সমাজসেবা কর্মকর্তা মোকাম্মেল হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরিন আক্তারসহ স্থানীয় সরকারি ও বেসরকারি কর্মকর্তাগণ, জনপ্রতিনিধি এবং সাংবাদিকরা উপস্থিত ছিলেন।


ডা. শিউলী পারভীন জানান, ২৪ অক্টোবর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত এক মাসব্যাপী এই টিকা প্রদান কর্মসূচি চলবে। টিকা গ্রহণের জন্য শিক্ষার্থীদের জন্মসনদ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তিনি উল্লেখ করেন, এই টিকা অত্যন্ত উন্নতমানের এবং এটি বাজারের ফার্মেসিতে সহজলভ্য নয়। তবে, টিকা গ্রহণের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা তেমন নেই।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, “আমরা চাই ৯ হাজার কিশোরীর মধ্যে একজনও যেন বাদ না পড়ে। সবার কাছে এই ক্যাম্পেইনের তথ্য পৌঁছাতে হবে।” তিনি সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন, যাতে সাধারণ মানুষ এই উদ্যোগ সম্পর্কে অবগত হতে পারে।


এ উদ্যোগটি কিশোরীদের স্বাস্থ্যসুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে, যা ভবিষ্যতের জন্য তাদের স্বাস্থ্য ঝুঁকি কমাতে সহায়ক হবে। সঠিক তথ্য ও সচেতনতার মাধ্যমে এই কর্মসূচির সফলতা নিশ্চিত করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।