ওষধ কারখানায় বিস্ফোরণে আহত ৭

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার ৭ই এপ্রিল ২০২১ ০১:১২ অপরাহ্ন
ওষধ কারখানায় বিস্ফোরণে আহত ৭

কুমিল্লায় নগরীর রানীর বাজার এলাকার বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যাল) লি. নামের একটি ওষধ কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই কোম্পানির অন্তত ৭ জন শ্রমিক আহত হয়েছে।


গুরুতর আহত ৬ জনকে প্রথমে কুমিল্লা সদর হাসপাতালে এবং পরে এদের মধ্যে ৩ জনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (৭ এপ্রিল) সকাল ১০টার দিকে বিসিক শিল্প নগরীর সি-২৪ ব্লকের ওই কারখানায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


এ ঘটনায় আহতরা জানান, বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যাল) লি. নামের একটি ওষধ কোম্পানিটিতে বুধবার ৩০ থেকে ৩৫ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছিলেন। হঠাৎ বিস্ফোরণে ২য় তলার দেয়ালসহ অন্যান্য অংশ ভেঙ্গে আহত হন ৭ শ্রমিক। এদের মধ্যে শারমিন আক্তার (১৬), জুলেখা বেগম (৩৮), শামীমা বেগম (৪০), আল আমিন (২৫), ফাহমিদা আক্তার (২০) ও ফাতেমা বেগমকে (৩৫) উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে এদের মধ্যে গুরুতর আহত জুলেখা, শামীমা ও আল আমিনকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।


কুমেকের বার্ন ইউনিটের প্রধান ডা. মীর্জা তাইয়েবুল ইসলাম জানান, বিস্ফোরণ হলেও কারও শরীর পুড়ে যায়নি, ফ্রাকচার হয়েছে।  তাদের জেনারেল ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।



কোম্পানিটির প্লান্ট ম্যানেজার সুমন চন্দ্র দত্ত জানান, এ কোম্পানিটিতে ঔষধ তৈরি করা হয়। এখানে ৩৫ জন কর্মরত আছেন। এ ঘটনায় ৬/৭ জন আহত হয়েছেন, তবে সবাই আশংকামুক্ত। তিনি আরও বলেন, এসি বিস্ফোরণ কিংবা রাসায়নিক ও গ্যাস সিলিন্ডার থেকে এ বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।


এ বিষয়ে, ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স কুমিল্লা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন জানান, কারখানা কর্তৃপক্ষ প্রাথমিকভাবে এসি থেকে এ বিস্ফোরণ বলে দাবি করলেও এতো বড় বিস্ফোরণ ও দেয়াল ধসের ঘটনা এসি নাকি অন্য কারণে বিস্ফোরণ তা খতিয়ে দেখা যাচ্ছে।


কুমিল্লা জেলা প্রশাসক কামরুল হাসান ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের ঘটনায় বিসিক কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস ও পুলিশের সমন্বয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামি ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।