শৃঙ্খলার অভাবে সহিংসতা বাড়ছে রাজনৈতিক দলে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৩শে নভেম্বর ২০২১ ০৪:১৮ অপরাহ্ন
শৃঙ্খলার অভাবে সহিংসতা বাড়ছে রাজনৈতিক দলে

রাজনৈতিক দলগুলোর ভেতর শৃঙ্খলা না থাকায় সহিংসতা বাড়ছে বলে মনে করেন বিশ্লেষকরা। কেন্দ্রের নমনীয় ভূমিকার কারণে দিন দিন তৃণমূল নিয়ন্ত্রণহীন হয়ে পড়ছে বলেও মনে করেন তারা।

 

দেশে সম্প্রতি বেড়েছে আধিপত্য বিস্তার নিয়ে রাজনৈতিক দলগুলোর দ্বন্দ্ব-সংঘাত। নির্বাচন, ক্ষমতা বিস্তার আর অর্থ আয়কে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই সহিংসতার ঘটনা ঘটছে। এমন কি নিজ দলের ভেতর থাকা অন্তঃকোন্দল রূপ নিচ্ছে ভয়াবহ সংঘর্ষে ঘটছে প্রাণহানি।


আইন ও সালিশ কেন্দ্রের তথ্য বলছে, গত ৬ বছরে বিভিন্ন স্থানে ৩ হাজার ৭১০টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে। এতে প্রাণ হারিয়েছেন ৬৩৫ জন। আহত হয়েছেন ৪১ হাজারের বেশি। সবশেষ কুমিল্লা ও মৌলভীবাজারে দলীয় কোন্দলের জেরে সহিংসতায় প্রাণ হারিয়েছেন আওয়ামী লীগের ৩ নেতা। ইউপি নির্বাচনের বিভিন্ন ধাপে সহিংসতায় প্রাণ গেছে অর্ধশতের বেশি মানুষের। এমন অবস্থাকে অশনি সংকেত বলছেন বিশেষজ্ঞরা।


সমাজ বিশ্লেষক তৌহিদুল হক বলেন, তাদের দলে যে নীতিমালা রয়েছে, গঠনতন্ত্র রয়েছে বা গঠন প্রণালি রয়েছে সে অনুসারে দলগুলো পরিচালিত হয় না। বিলম্বিত পদক্ষেপ বা কার্যক্রম করে কোনো লাভ নেই। তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে। এটি যদি করতে না পারে তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।         

রাজনৈতিক দলগুলোর ভেতর গঠনতন্ত্র না মানা ও নীতি নির্ধারকদের মনিটরিংয়ের অভাবকে দুষছেন বিশ্লেষকরা। অপরাধ বিশ্লেষক বলেন, নীতি নির্ধারক যারা আছেন, যারা পলিসি তৈরি করছেন, দলের কাঠামোর উপরে যাদের অবস্থান তারা যদি শক্ত হাতে যারা অপরাধ করছেন বা দুর্বৃত্তায়ন করছেন তাদের যদি সঠিকভাবে সাংগঠনিকভাবে শাস্তি দিতে পারেন। তাহলে কিন্তু দায়িত্বশীলতা বাড়বে, তাহলে রাজনৈতিকদলগুলোর ওপর সাধারণ জনগণের আস্থা বাড়বে।

        

আগামী সংসদ নির্বাচন মাথায় রেখে প্রতিটি রাজনৈতিক দলে শুদ্ধি অভিযান চালানোর পরামর্শও তাদের।