ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে নিহত ৩৬ মাওবাদী

নিজস্ব প্রতিবেদক
সৌম্যা সাহা , কলকাতা প্রতিনিধি ভারত
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১১:৫২ পূর্বাহ্ন
ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে নিহত ৩৬ মাওবাদী

ভারতের ছত্তিশগড় রাজ্যের দান্তেওয়াড়া জেলায় নিরাপত্তা বাহিনীর সাথে একটি বন্দুকযুদ্ধে অন্তত ৩৬ জন মাওবাদী নিহত হয়েছে। শুক্রবার (৪ অক্টোবর) এ সংঘর্ষের ঘটনা ঘটেছে, যা অতি-বামপন্থী গোষ্ঠীর বিরুদ্ধে পরিচালিত যৌথ অভিযানের অংশ। পুলিশের মহাপরিদর্শক সুন্দররাজ পি. বিষয়টি নিশ্চিত করেছেন।


স্থানীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অভিযানের সময় নিরাপত্তা বাহিনী একটি জঙ্গলে গিয়ে মাওবাদীদের লক্ষ্যবস্তু করে। দুপুর ১টার দিকে উভয়পক্ষের মধ্যে গুলি বিনিময় শুরু হয়। দান্তেওয়াড়ার পুলিশ সুপার গৌরব রাই পূর্বে জানিয়েছিলেন, বন্দুকযুদ্ধে প্রায় ৩০ মাওবাদী নিহত হয়েছে।


এ বছরের শুরু থেকে দান্তেওয়াড়া ও নারায়ণপুরসহ ছত্তিশগড়ের বাস্তার অঞ্চলে সংঘটিত বন্দুকযুদ্ধের পরিসংখ্যান অনুযায়ী, এ পর্যন্ত ১৮৫ জনের বেশি মাওবাদী নিহত হয়েছে। এই অঞ্চলে নিরাপত্তা বাহিনী বিভিন্ন অভিযান চালিয়ে যাচ্ছে, যার উদ্দেশ্য মাওবাদী গোষ্ঠীর কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করা এবং স্থানীয় জনসংখ্যার নিরাপত্তা নিশ্চিত করা।


এই বন্দুকযুদ্ধের ফলে ছত্তিশগড়ের নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। রাজ্য সরকার এবং নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে মাওবাদী আন্দোলনের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। নিরাপত্তা বাহিনীর এই সফল অভিযানের ফলে মাওবাদী গোষ্ঠীর শক্তি কমানোর লক্ষ্যে আরও উদ্যোগ নেওয়ার সম্ভাবনা রয়েছে।