বরিশালে সরিষার বাম্পার ফলন, মাঠজুড়ে হলুদের সমারোহ

নিজস্ব প্রতিবেদক
এম. কে. রানা - বার্তা প্রধান ইনিউজ৭১
প্রকাশিত: মঙ্গলবার ২২শে জানুয়ারী ২০১৯ ০১:৩০ অপরাহ্ন
বরিশালে সরিষার বাম্পার ফলন, মাঠজুড়ে হলুদের সমারোহ

চলতি রবি মৌসুমে বাবুগঞ্জে ব্যাপক পরিমাণ সরিষার আবাদ হয়েছে। সরিষা চাষ প্রচুর লাভজনক হওয়ায় এবার অনেক কৃষক যোগ দিয়েছেন। এখন আবহাওয়া অনুকূলে থাকলে ভালো ফলন পাওয়ার আশা করছেন চাষিরা। জানা যায়, বাবুগঞ্জে এবার ২১০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সেখানে লক্ষ মাত্রা ছারিয়ে আবাদ হয়েছে ২১২ হেক্টর জমিতে। উপজেলার  বাহেরচর ক্ষুদ্রকাঠি  গ্রামের চাষি আঃ কাদের, মোঃ ফারুক মৃধা, আঃ সোবাহান জানান, তারা জমিতে আগাম জাতের সরিষার আবাদ করেছেন। ধানের দাম না থাকায় ধান আবাদে প্রতি বছরই ধান চাষে লোকসান হচ্ছে। তাই বিকল্প ফসল হিসেবে এবার তারা সরিষা চাষে উৎসাহী হয়ে উঠেছেন।

রাকুদিয়া  গ্রামের চাষি আনিচুর রহমান,কবির হোসেন,গোলাম রসুল বলেন‘সরিষা চাষে সার এবং কীটনাশক লাগে সামান্য। পানি সেচ ও নিরানি লাগে না। খরচ একেবারে কম এবং কম সময়ে ঘরে উঠানো যায়। বর্তমানে বাজারে সরিষার দামও বেশ ভালো।’ উপজেলা কৃষি কর্মকর্তা মোসাম্মৎ মরিম বেগম জানান, ‘চলতি মৌসুমে বাবুগঞ্জ উপজেলায় ব্যাপক জমিতে সরিষার আবাদ হয়েছে। চলতি বছর হেক্টর প্রতি সরিষার উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১.৩০ মেট্রিক টন। 

উপসহকারি কৃষি কর্মকর্তা মনিরুজ্জামান বলেন এবার আমরা বাবুগঞ্জে যে লক্ষমাত্রা নির্ধারন করেছিলাম তা থেকে আরো বেশি পরিমানে আবাদ হয়েছে। ‘সরিষার রোগ দমনে মাঠে আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা চাষিদের বিভিন্ন পরামর্শ দিচ্ছেন। এখন কৃষকরা সরিষার মাঠে ফসল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। এ সময় পোকা-মাকড়সহ বিভিন্ন রোগের আক্রমণ বেশি হওয়ায় কাঙ্খিত ফসল ঘরে তুলতে বাড়তি পরিচর্যা করতে হচ্ছে।’ আবহাওয়া সামনের দিনগুলোতে প্রতিকুলে থাকলে আশানুরুপ ফলনে ব্যাপক লাভবান হবেন এখানকার সরিষা চাষিরা। 

ইনিউজ ৭১/এম.আর