নির্বাচনের রোড ম্যাপ নিয়ে বিএনপির পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৮:০১ অপরাহ্ন
নির্বাচনের রোড ম্যাপ নিয়ে বিএনপির পরিকল্পনা

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু রোববার (২০ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’ উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় বলেছেন, বেগম খালেদা জিয়া ও তারেক রহমান এবং বিএনপিকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে। তিনি হুঁশিয়ার করে বলেন, “যারা এসব করছেন, তাদের আমি সতর্ক করব। যদি বিএনপিকে কার্যকর ভূমিকার বাইরে নিয়ে যেতে চান, তাহলে ফ্যাসিবাদ সামনে আসবে।”


দুদু আরও বলেন, “বিএনপিকে যদি রুখতে চান, তাহলে কার্যকরভাবে ফ্যাসিবাদকে অভিনন্দন জানাতে হবে।” তিনি জানান, বিএনপি আগামীতে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে মিলিত হয়ে পথ চলতে চান।


সভায় তিনি অন্তর্বর্তী সরকারের উদ্দেশে বলেন, “ফ্যাসিবাদের প্রধান পালিয়েছেন, তার মন্ত্রী ও সংসদ সদস্যরা পালিয়েছেন। প্রশাসনে যারা ছিলেন, তারা এখনও সেভাবেই আছেন।” তিনি অভিযোগ করেন যে, দুর্নীতি দমন কমিশন (দুদক) কার্যকর পরিবর্তন আনতে ব্যর্থ হয়েছে।


দুদু বলেন, “আমরা এই সরকারকে সমর্থন দিয়েছি ভালো কাজ করার জন্য, সুষ্ঠু নির্বাচনের জন্য। তবে, এটি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হতে হবে।” তিনি রাজনৈতিক নির্বাচিত সরকার ছাড়া ভালো কাজ এগিয়ে নেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেন।


নির্বাচনের রোড ম্যাপ সম্পর্কে তিনি বলেন, “এটি মানে এই নয় যে কালই নির্বাচন দিতে হবে, তবে নির্দিষ্ট সময়সীমা রাখা উচিত।”


তিনি আরও সতর্ক করেন, “চারদিকে শুধু দেশের মধ্যে নয়, বিদেশ থেকেও ষড়যন্ত্র হচ্ছে। যদি ফ্যাসিবাদ আবার আসে, তাহলে গণতন্ত্রকামী মানুষের জন্য কি হবে, তা নিয়ে শঙ্কা প্রকাশ করছি।”


এই বক্তব্যগুলোর মধ্য দিয়ে বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র ও ফ্যাসিবাদের আশঙ্কার বিষয়টি নতুন করে সামনে এসেছে। দলের কার্যক্রম ও অবস্থান নিয়ে আলোচনা সভাটি রাজনৈতিক অঙ্গনে নতুন মাত্রা যোগ করেছে।