শেখ মুজিবের মুক্তিযুদ্ধে কোন ভূমিকা ছিল না: মাহমুদুর রহমান

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: রবিবার ২০শে অক্টোবর ২০২৪ ০৭:৫৩ অপরাহ্ন
শেখ মুজিবের মুক্তিযুদ্ধে কোন ভূমিকা ছিল না: মাহমুদুর রহমান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ চৌধুরী মিলনায়তনে রবিবার (২০ অক্টোবর) ‘ডায়ালগ ফর ডেমোক্রেসি’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে সম্পাদক মাহমুদুর রহমান মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন। তিনি বলেন, শেখ মুজিবুর রহমান স্বাধীনতাসংগ্রামে ভূমিকা রাখলেও মুক্তিযুদ্ধে তার কোনো ভূমিকা ছিল না, কারণ তিনি যুদ্ধ শুরু হওয়ার আগেই পাকিস্তান সেনাবাহিনীর কাছে স্যারেন্ডার করেছিলেন।


মাহমুদুর রহমান আরও দাবি করেন, ১৯৭২ সালে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করা শুরু হয়। তিনি বলেন, “এক ব্যক্তির বন্দনা শুরু হয়, যিনি স্বাধীনতাসংগ্রামের যে স্টেজে ভূমিকা রেখেছিলেন, কিন্তু মুক্তিযুদ্ধে তিনি ছিলেন অনুপস্থিত।” তার মতে, মুক্তিযুদ্ধে অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিরা, যেমন জিয়াউর রহমান, জেনারেল ওসমানী, মওলানা ভাসানী, তাজউদ্দীন আহমদ এবং সৈয়দ নজরুলের নামকে উপেক্ষা করা হয়েছে।


তিনি অভিযোগ করেন, গত পনেরো বছরে গণমাধ্যমও ফ্যাসিবাদী সরকারের লক্ষ্যে কাজ করেছে। মাহমুদুর রহমান বলেন, “মূলধারার মিডিয়া ফ্যাসিবাদের পক্ষে ন্যারেটিভ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মিডিয়া ভারতীয় আধিপত্যের সমর্থনে কাজ করেছে এবং সরকারের অপরাধের বৈধতা দিয়েছে।”


আলোচনা অনুষ্ঠানে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার প্রেসসচিব শফিকুল আলমও উপস্থিত ছিলেন। পুরো অনুষ্ঠানটি রাজনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপটে মুক্তিযুদ্ধের ইতিহাসের পুনঃমূল্যায়নের গুরুত্ব তুলে ধরেছে।