ইসরাইলের আগ্রাসনকে 'অনৈতিক' - পোপ ফ্রান্সিস

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:২৮ অপরাহ্ন
ইসরাইলের আগ্রাসনকে 'অনৈতিক' - পোপ ফ্রান্সিস

ফিলিস্তিনের গাজা ও লেবাননে ইসরাইলের সাম্প্রতিক আগ্রাসনকে ‘অনৈতিক’ ও ‘অসামঞ্জস্যপূর্ণ’ হিসেবে আখ্যা দিয়েছেন ক্যাথলিক চার্চের প্রধান পোপ ফ্রান্সিস। তিনি রবিবার (২৯ সেপ্টেম্বর) বেলজিয়াম থেকে ভ্যাটিকান সিটিতে ফেরার পথে হিজবুল্লাহর নেতা হাসান নাসরুল্লাহর হত্যার বিষয়ে প্রশ্নের উত্তরে এই মন্তব্য করেন।


বৈরুতে ইসরাইলের চালানো হামলা শহরের বাইরেও বিস্তৃত হয়েছে, যার ফলে একাধিক আবাসিক ভবন ধ্বংস হয়ে যায় এবং কমপক্ষে ছয়জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। পোপ ইসরায়েলের নাম উল্লেখ না করলেও তিনি বলেন, "প্রতিরক্ষা সবসময় আক্রমণের সমানুপাতিক হতে হবে।"


তিনি আরো বলেন, "যখন অসামঞ্জস্যপূর্ণ কিছু ঘটে, তখন নৈতিকতার ঊর্ধ্বে উঠে একটি প্রভাবের প্রবণতা ফুটে ওঠে। যে কোনো দেশ যদি এ ধরনের কাজ করে, তা অনৈতিক।" পোপ ফ্রান্সিস যুক্ত করেন, "যুদ্ধ অবশ্যই অনৈতিক, তবে এর কিছু নিয়ম থাকা উচিত, যা যুদ্ধে নৈতিকতার ইঙ্গিত দেয়। কিন্তু যখন আপনি তা মানেন না, তখন অবৈধভাবে রক্তপাত ঘটে।"


নাসরুল্লাহর মৃত্যু লেবানন এবং মধ্যপ্রাচ্যে শোকের ছায়া ফেলেছে। তিনি ৩০ বছরেরও বেশি সময় ধরে একজন প্রভাবশালী রাজনৈতিক ও সামরিক ব্যক্তিত্ব ছিলেন। পোপ ফ্রান্সিস ৭ অক্টোবর গাজা ও দক্ষিণ লেবাননে সংঘাতের বিষয়ে মন্তব্য করতে গিয়ে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করেছেন। 


তিনি যুদ্ধবিরতি, হামাসের হাতে অপহৃত জিম্মিদের মুক্তি এবং গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর জন্য আহ্বান জানিয়েছেন। পোপ জানান, তিনি প্রতিদিন গাজার ক্যাথলিক সম্প্রদায়ের সঙ্গে যোগাযোগ করেন, তাদের অবস্থা জানতে চান।


এভাবে পোপ ফ্রান্সিসের মন্তব্য মধ্যপ্রাচ্যে চলমান সংঘাত ও মানবিক সংকটের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছে। তিনি আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক সম্প্রদায় দ্রুত পদক্ষেপ নেবে এবং শান্তির পথে এগিয়ে যাবে।