সজীব ওয়াজেদ ও সায়মা ওয়াজেদ পুতুলের ব্যাংক হিসাব স্থগিত

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫২ অপরাহ্ন
সজীব ওয়াজেদ ও সায়মা ওয়াজেদ পুতুলের ব্যাংক হিসাব স্থগিত

আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এই নির্দেশনা দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে।


সোমবার (৩০ সেপ্টেম্বর) বিএফআইইউ’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। জানা গেছে, সজীব ওয়াজেদ এবং সায়মা ওয়াজেদ হোসেনের ব্যক্তিগত ও ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব আগামী ৩০ দিন পর্যন্ত স্থগিত থাকবে এবং এই সময়ে কোনো ধরনের লেনদেন করা যাবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময়সীমা বাড়ানো হতে পারে।


লেনদেন স্থগিতের এই নির্দেশে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে উল্লেখ করা হয়েছে। ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে, তাদের হিসাব সংশ্লিষ্ট তথ্য যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি (জানা আপনার গ্রাহক) তথ্য ও লেনদেন বিবরণী বিএফআইইউতে পাঠাতে।


সজীব আহমেদ ওয়াজেদ জয় শেখ হাসিনা ও পরমাণুবিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া দম্পতির প্রথম সন্তান। তিনি বিগত আওয়ামী লীগ সরকারের সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। অপরদিকে, সায়মা ওয়াজেদ পুতুল একজন প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ এবং ২০২৩ সালের ১ নভেম্বর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হিসেবে কাজ শুরু করবেন। তিনি শেখ হাসিনা ও এম এ ওয়াজেদ মিয়া দম্পতির দ্বিতীয় সন্তান।


এখন দেখতে হবে, এই ব্যাংক হিসাব স্থগিতের পেছনে কি কারণ রয়েছে এবং এর প্রভাব তাদের কার্যক্রমে কেমন পড়বে। রাজনৈতিক এবং সামাজিকভাবে এই বিষয়টি নিয়ে বিভিন্ন প্রতিক্রিয়া আসতে পারে।