ডিআইইউ ও সিজিডির যৌথ গোল-টেবিল আলোচনা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৯ অপরাহ্ন
ডিআইইউ ও সিজিডির যৌথ গোল-টেবিল আলোচনা

৩০ সেপ্টেম্বর ২০২৪, সোমবার, জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং বাংলাদেশ সেন্টার ফর গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট (সিজিডি) এর যৌথ উদ্যোগে একটি গোল-টেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এই আলোচনার মূল উদ্দেশ্য ছিল আওয়ামী লীগ সরকারের পতনের পর উদ্ভূত পরিস্থিতিতে সংবিধান সংস্কার এবং টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশের জন্য বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলা নিয়ে বিশ্লেষণ করা।


অনুষ্ঠানটি দক্ষতার সাথে সঞ্চালনা করেন ডিআইইউ-এর রিসার্চ সেল এবং সিজিডির পরিচালক প্রফেসর ড. মো. শরিফুল আলম, যিনি অনুষ্ঠানটিতে একটি বিশেষ মাত্রা যোগ করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিআইইউ-এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। তিনি সংবিধান সংস্কারের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং উপস্থিত অতিথিদের মতামত শোনার আগ্রহ প্রকাশ করেন।


আলোচনায় অংশ নেন দেশের বিশিষ্ট আইনজীবী, রাজনীতিবিদ এবং সমাজের বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিরা। ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া তার বক্তব্যে সংবিধানের পুনর্লিখন বা সংস্কারের বিষয়ে প্রশ্ন তোলেন এবং উল্লেখ করেন যে বিভিন্ন জাতিগোষ্ঠী ও ভাষাভাষীদের সংবিধানে উপেক্ষা করা হয়েছে। 


ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী রাষ্ট্রপতির ক্ষমতা বৃদ্ধির বিষয়ে আলোকপাত করেন এবং বলেন, প্রধানমন্ত্রী শাসিত ব্যবস্থার পরিবর্তে রাষ্ট্রপতি শাসিত ব্যবস্থা প্রণয়নের মাধ্যমে ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা করা উচিত। 


গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বিপ্লবের চেতনা ধারণ করে সংবিধান সংশোধনের প্রস্তাব দেন। পাশাপাশি তিনি রাজনৈতিক দলের সংস্কারেরও প্রয়োজনীয়তার কথা বলেন।


গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি জনগণের মতামতকে গুরুত্ব দিয়ে সংবিধান সংশোধনের প্রস্তাব দেন, যেখানে ১৯৭১ সালের সংবিধানের সাথে জনগণের আকাঙ্ক্ষার মিল রয়েছে। 


অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্যারিস্টার রুমিন ফারহানা, গণফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, এবং বিশিষ্ট সাংবাদিক মাসুদ কামাল। তারা সংবিধানের সংস্কার ও আইনসভার স্বাধীনতা নিয়ে বিস্তারিত আলোচনা করেন।


অনুষ্ঠানটির সার্বিক বিশ্লেষণ করেন জানিপপের চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ। এ ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী, এবং আরও অনেক বিশিষ্ট ব্যক্তিত্ব।


উল্লেখ্য, ডিআইইউ-এর রিসার্চ সেলের যুগ্ম পরিচালক এবং সহযোগী অধ্যাপক মিলি রহমান এই আয়োজনের সমন্বয়কের দায়িত্ব পালন করেন।