দেশের ১৬ অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস, ১ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১লা অক্টোবর ২০২৪ ০২:২৩ পূর্বাহ্ন
দেশের ১৬ অঞ্চলে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির পূর্বাভাস, ১ নম্বর সতর্ক সংকেত

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য অভ্যন্তরীণ নদীবন্দরগুলোতে জারি করা এক পূর্বাভাসে এ তথ্য প্রকাশ করা হয়।


পূর্বাভাস অনুযায়ী, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এসব এলাকায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে, ফলে এলাকাগুলোর নদীবন্দরকে সতর্ক থাকতে হবে।


এই সতর্ক সংকেতের মূল উদ্দেশ্য হলো নদীপথে চলাচলকারী নৌযানগুলোকে সতর্ক করা, যাতে ঝোড়ো আবহাওয়ার কারণে দুর্ঘটনার ঝুঁকি এড়ানো যায়। বিশেষ করে নদী পথে চলাচলরত ছোট নৌযানগুলোর নিরাপত্তা নিশ্চিত করা এবং যাত্রী ও পণ্য পরিবহন সংক্রান্ত কার্যক্রমে সাবধানতা অবলম্বন করা।


এই সময়ে সাধারণ মানুষকে প্রয়োজনীয় সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়েছে, বিশেষ করে যারা নদী বা সমুদ্রপথে যাতায়াত করবেন। সংশ্লিষ্ট এলাকাগুলোর মানুষকে আবহাওয়ার পূর্বাভাস অনুসরণ করতে বলা হয়েছে এবং নদীপথে চলাচলকারী জাহাজ ও নৌযান চালকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সতর্ক সংকেতের প্রতি নজর রাখার অনুরোধ জানানো হয়েছে।


উল্লেখ্য, ১ নম্বর সতর্ক সংকেত জারি করা হলে সাধারণত সামান্য ঝুঁকি থাকে, তবে আবহাওয়ার দ্রুত পরিবর্তন হতে পারে। তাই এরকম পরিস্থিতিতে সবাইকে সতর্ক থাকতে হবে।