হিজলার সুন্দরবন বাসে অভিযান: ৪১ বান্ডিল কারেন্ট জাল জব্দ

নিজস্ব প্রতিবেদক
তালুকদার মামুন, নিজস্ব প্রতিনিধি হিজলা (বরিশাল)
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২ পূর্বাহ্ন
হিজলার সুন্দরবন বাসে অভিযান: ৪১ বান্ডিল কারেন্ট জাল জব্দ

 ঢাকা থেকে হিজলাগামী সুন্দরবন বাসে তল্লাশি চালিয়ে ৪১ বান্ডিল কারেন্ট জাল জব্দ করা হয়েছে। রবিবার (২২ সেপ্টেম্বর) দুপুরে মুলাদী উপজেলায় এই অভিযান পরিচালনা করা হয়, যেখানে দুইজনকে আটক করা হয়েছে।


বরিশালের হিজলার সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মোহাম্মদ আলম এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা থেকে হিজলার উদ্দেশ্যে আসা সুন্দরবন (ঢাকা মেট্রো-ব ১২-১৬৮৫) বাসটিতে তল্লাশি চালানো হয়। অভিযানের সময় মুলাদী উপজেলা প্রশাসন এবং মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা যৌথভাবে উপস্থিত ছিলেন।


অভিযানে আটককৃতরা হলেন, হিজলা উপজেলার বড়জালিয়া ইউনিয়নের মৃত নুর হোসেন বেপারীর ছেলে আনোয়ার বেপারী (৩৬) এবং মৃত শাহজাহান সরদারের ছেলে দুলাল সরদার (৩০)। মুলাদী থানা পুলিশের সহযোগিতায় তাদের আটক করা হয়। আটকৃতদের মুলাদী উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নিজাম উদ্দিনের কাছে হাজির করা হলে তারা তাদের দোষ স্বীকার করেন।


আটকৃতদের কাছ থেকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। জব্দকৃত ৪১ বান্ডিল কারেন্ট জাল পরবর্তীতে আগুনে পুড়িয়ে বিনষ্ট করা হয়। 


এছাড়াও, বাসটির সকল স্টাফদের মৌখিকভাবে সতর্ক করা হয়েছে যাতে তারা ভবিষ্যতে এই ধরনের অবৈধ কার্যকলাপে জড়িত না হন। মৎস্য অফিসের কর্মকর্তারা জানান, কারেন্ট জাল ব্যবহারের ফলে মৎস্য সম্পদের ক্ষতি হচ্ছে, যা দেশের মৎস্য জীববৈচিত্র্যের জন্য হুমকি। 


প্রশাসনের এই ধরনের অভিযানের ফলে স্থানীয় জনগণের মধ্যে সন্তোষ প্রকাশ পাওয়ায় তারা আশা করছেন, ভবিষ্যতে মৎস্যসম্পদ রক্ষায় আরও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।