সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ০৫:২৬ অপরাহ্ন
সৌদি আরবে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দার হল রুমে গত ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে কনসাল জেনারেল মিয়া মোঃ মাইনুল কবির এই তথ্য জানিয়েছেন।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা থেকে আগত ই-পাসপোর্ট প্রকল্পের কর্মকর্তা ও কারিগরি দলের সদস্যরা, কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশি এবং সাংবাদিকরা। কনসাল জেনারেল তার বক্তব্যে বলেন, সৌদি আরবে বাংলাদেশের ৪৭তম মিশন হিসেবে এই সেবা কার্যক্রম চালু করা হয়েছে, যা প্রবাসীদের জন্য বিশেষ তাৎপর্যপূর্ণ।


এ সময় সহকারী প্রকল্প পরিচালক মেজর সুমিরিয়ার সাদেকিন উপস্থিত প্রবাসীদের ই-পাসপোর্ট সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেন। তিনি জানান, আবেদনকারীরা ৫ বছর অথবা ১০ বছর মেয়াদের জন্য ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন এবং আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে পাসপোর্ট সরবরাহ করা সম্ভব হবে।


কনসাল জেনারেল নাগরিকদের আন্তর্জাাতিক ভ্রমণের ক্ষেত্রে ই-পাসপোর্টের গুরুত্ব তুলে ধরেন এবং প্রবাসীদের স্থানীয় আইন মেনে চলার আহ্বান জানান। অনুষ্ঠানের সময় কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্ট এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করা হয়। আবেদনকারীরা তাদের অভিজ্ঞতা শেয়ার করে কনস্যুলেটের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান।


এছাড়া, ই-পাসপোর্টের উপর একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়, যা উপস্থিত সবাইকে আকৃষ্ট করে। উদ্বোধনের ফলে এখন থেকে সৌদি আরবে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশি নাগরিক ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন, যা তাদের জন্য একটি নতুন আশা এবং সুবিধা নিয়ে এসেছে।


অনুষ্ঠানে দেশ ও জাতির কল্যাণের জন্য দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয় এবং সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার আহ্বান জানিয়ে সমাপ্তি ঘোষণা করা হয়। সৌদি আরবের প্রবাসী বাংলাদেশিরা ই-পাসপোর্ট কার্যক্রম চালুর জন্য সন্তুষ্টি প্রকাশ করেছেন।