দেশের অর্থনীতির জন্য পায়রা একটি গুরুত্বপূর্ণ বন্দর-এম সাখাওয়াত হোসেন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:২৩ অপরাহ্ন
দেশের অর্থনীতির জন্য পায়রা একটি গুরুত্বপূর্ণ বন্দর-এম সাখাওয়াত হোসেন

নৌপরিবহন মন্ত্রণালয় ও বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, "দেশের অর্থনীতির জন্য পায়রা একটি গুরুত্বপূর্ণ বন্দর।" তিনি সোমবার সকালে পায়রা সমুদ্র বন্দরের উন্নয়ন প্রকল্প পরিদর্শনের সময় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন।


ড. সাখাওয়াত হোসেন জানান, পায়রা বন্দরের কাজ দ্রুতগতিতে এগিয়ে নেওয়া হবে এবং প্রকল্পের বরাদ্দের অর্থ শতভাগ সদ্ব্যবহার করা নিশ্চিত করা হবে। তিনি বলেন, "বন্দরের ক্যাপিটাল ড্রেজিং ইতিমধ্যে শেষ হয়েছে। ম্যান্টেইনেন্সের মাধ্যমে চ্যানেলের নাব্যতা বজায় রেখে বন্দর সচল রাখা হবে।"


তিনি আরও উল্লেখ করেন, "বন্দরটিকে লাভজনক করতে হলে এর কানেক্টিভিটি উন্নয়ন করতে চারলেন রাস্তা ও রেল লাইনের কাজ দ্রুত শুরু করতে হবে।" তিনি বলেন, দেশের আমদানি পণ্যের কিছু অংশ এই বন্দরে খালাশ করার ব্যবস্থা গ্রহণ করা হবে, যা অন্য বন্দরগুলোর উপর চাপ কমাবে।


ড. সাখাওয়াত হোসেন বিশ্বের অন্যান্য বন্দরের উদাহরণ দিয়ে বলেন, "কোনো বন্দর রাতারাতি প্রতিষ্ঠা হয়নি, তাই সময় দিতে হবে।" তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, পায়রা বন্দরের চলমান কাজ অব্যাহত থাকবে।


এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব (ভারপ্রাপ্ত) সঞ্জয় কুমার বণিক, চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল আব্দুল্লাহ আল মামুন চৌধুরী, যুগ্ম সচিব পরিমল চন্দ্র বসু এবং প্রকল্প পরিচালক ক্যাপ্টেন এস এম শরিফুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


পায়রা বন্দরের প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত ২৮০২টি দেশি-বিদেশি জাহাজ ভিড়েছে এবং মোট আয় হয়েছে ১৫০৩ কোটি ৬৫ লক্ষ ৮২ হাজার ৩ শত ১৮ টাকা। এ ধরনের সফলতা দেশের অর্থনীতিতে পায়রা বন্দরের ভূমিকা এবং গুরুত্ব আরো বৃদ্ধি করেছে।