হজের প্যাকেজ ৪ লাখ টাকা করার দাবি- মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিলের

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৬:৫০ অপরাহ্ন
হজের প্যাকেজ ৪ লাখ টাকা করার দাবি- মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিলের

মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিল বাংলাদেশে হজের প্যাকেজ ৪ লাখ টাকা নির্ধারণের দাবি জানিয়েছে। বৃহস্পতিবার, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেনের কাছে স্মারকলিপা দিয়ে তারা বর্তমান পরিস্থিতি ও বিভিন্ন দাবি তুলে ধরেন। 


স্মারকলিপিতে বলা হয়, দেশের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে হজের খরচ অনেক বেশি। উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়, ইন্দোনেশিয়ায় একজন মুসলমানকে হজে যেতে খরচ হচ্ছে ৩ লাখ ৪৭ হাজার ৩৪৭ টাকা, যা গত বছরের তুলনায় ৭০ শতাংশ বেড়েছে। পাকিস্তানে হজের খরচ নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ৭০ হাজার পাকিস্তানি রূপি, যা বাংলাদেশি টাকায় ৪ লাখ ৪৭ হাজার ৬১৮ টাকা। 


বাংলাদেশে গত বছর কোরবানি ছাড়া বেসরকারি হজ প্যাকেজের সর্বনিম্ন ব্যয় ছিল ৫ লাখ ৯০ হাজার টাকা, যা কোরবানির খরচ মিলে ৮ লাখ টাকায় পৌঁছায়। এই পরিস্থিতিতে, তারা বাংলাদেশ বিমানের বিমানের ভাড়া ১ লাখ ৯৮ হাজার টাকা দাবি করে বলেছে, যুক্তিসঙ্গত ভাড়া ৭০ হাজার টাকার মধ্যে থাকা উচিত। 


স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়, সরকারের উচিত সকল ভ্যাট এবং ট্যাক্স বাতিল করা এবং হজের খরচ কমানোর জন্য বিশেষ কূটনৈতিক উদ্যোগ গ্রহণ করা। বর্তমানে, মাহে রমজানে মজুতদারি, কালোবাজারি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানানো হয়। 


অন্যদিকে, কোরবানির পশুর চামড়ার মূল্য নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেন। প্রতি বর্গফুট গরুর চামড়া ১২০ টাকা ও ছাগলের চামড়া ৭০ টাকা নির্ধারণের দাবি জানানো হয়, যাতে অসহায় মানুষের জন্য প্রয়োজনীয় অর্থ সাহায্য পৌঁছায়।


স্মারকলিপিতে কওমি মাদ্রাসায় শিক্ষিত আলেম ওলামাদের নিয়োগে বৈষম্য দূর করার কথাও বলা হয়েছে। মুক্তিযুদ্ধ প্রজন্ম কাউন্সিলের এই দাবিগুলো বাস্তবায়নের মাধ্যমে দেশের ধর্মপ্রাণ মানুষের জীবনযাত্রা উন্নত হবে বলেও তারা আশাবাদী।