ছয় অঞ্চলে ঝোড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির পূর্বাভাস, নদীবন্দরগুলোকে সতর্ক থাকার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ১১:১৯ পূর্বাহ্ন
ছয় অঞ্চলে ঝোড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির পূর্বাভাস, নদীবন্দরগুলোকে সতর্ক থাকার নির্দেশ

### ছয় অঞ্চলে ঝোড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির পূর্বাভাস, নদীবন্দরগুলোকে সতর্ক থাকার নির্দেশ


বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর দেশের ছয় অঞ্চলে সন্ধ্যার মধ্যে ঝোড়ো হাওয়া ও বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে। শনিবার (১৯ অক্টোবর) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালি এবং কুমিল্লা অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত প্রদর্শনের নির্দেশ দেওয়া হয়েছে।


অবস্থানের পূর্বাভাসে জানানো হয়েছে, সন্ধ্যা ৬টার মধ্যে এই অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই সময় বৃষ্টির পাশাপাশি বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে। 


অধিদপ্তর জানিয়েছেন, এই ধরনের আবহাওয়া পরিবর্তন সাধারণত মৌসুমী বৈশাখের সময়ে দেখা যায়, তবে বর্তমানে আবহাওয়ার এই অস্থিরতা কৃষি ও স্থানীয় জনজীবনে প্রভাব ফেলতে পারে। এ কারণে সংশ্লিষ্ট এলাকাবাসীকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।


নদীবন্দরগুলোকে সতর্ক সংকেত প্রদর্শনের নির্দেশ দেওয়ার পাশাপাশি সাধারণ জনগণকেও নিরাপদ স্থানে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। বিশেষ করে যারা নদী বা সমুদ্রের কাছে বসবাস করেন, তাদের জন্য সাবধানতা অবলম্বন করা অত্যন্ত জরুরি। 


অধিদপ্তর জানিয়েছে, বৃষ্টির কারণে মাটির আর্দ্রতা বৃদ্ধি পাবে, যা কৃষির জন্য ইতিবাচক হতে পারে। তবে বজ্রপাতের কারণে ক্ষতির সম্ভাবনাও রয়েছে, তাই কৃষকদের জন্য নিরাপত্তার ব্যাপারে সচেতন থাকা অপরিহার্য।


এদিকে, আবহাওয়া অধিদপ্তর সময়ের সাথে সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে এবং প্রয়োজন হলে আরও তথ্য সরবরাহ করবে। জনগণকে আবহাওয়ার আপডেট সম্পর্কে নিয়মিত খোঁজ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 


সর্বশেষ খবর অনুযায়ী, আগামী কয়েকদিনের মধ্যে দেশের অন্যান্য অঞ্চলেও আবহাওয়ার এই ধরনের পরিবর্তনের সম্ভাবনা রয়েছে, তাই সকলকে সতর্ক থাকতে বলা হচ্ছে।