বিশ্বব্যাপী সর্বকালের সর্বোচ্চ সামরিক ব্যয়

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৪শে এপ্রিল ২০২৩ ০৭:২৯ অপরাহ্ন
বিশ্বব্যাপী সর্বকালের সর্বোচ্চ সামরিক ব্যয়

২০২২ সালে বিশ্বব্যাপী সামরিক ব্যয় ২ দশমিক ২৪ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। এটি সর্বকালের সর্বোচ্চ। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণেই ইউরোপজুড়ে সামরিক ব্যয়ের এই তীব্র বৃদ্ধি হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (এসআইপিআরআই)।


সোমবার (২৪ এপ্রিল) বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের বার্ষিক প্রতিবেদনে এসআইপিআরআই জানিয়েছে, টানা অষ্টমবারের মতো বৈশ্বিক ব্যয় বেড়েছে। শুধু ইউরোপেই প্রবৃদ্ধি হয়েছে ১৩ শতাংশ, যা গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ। খবর আলজাজিরার।


বেশিরভাগ ব্যয় রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে যুক্ত ছিল। এসআইপিআরআই জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী সামরিক ব্যয়ের ক্রমাগত বৃদ্ধি একটি উপসর্গ যে আমরা ক্রমবর্ধমান অনিরাপদ বিশ্বে বাস করছি। রাষ্ট্রগুলো একটি অবনতিশীল নিরাপত্তা ব্যবস্থার দিকে এগিয়ে যাচ্ছে, যা তাদের ভবিষ্যতের জন্য ক্ষতিকারক। ২০২২ সালে রাশিয়ার সামরিক ব্যয় ৯ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়ে ৮৬ দশমিক ৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।


যুক্তরাষ্ট্র এখনো বিশ্বের বৃহত্তম সামরিক ব্যয়কারী। তারা ২০২২ সালে ব্যয় শূন্য দশমিক ৭ শতাংশ বাড়িয়ে ৮৭৭ বিলিয়ন ডলারে উন্নীত করেছে। যা বিশ্বের মোট সামরিক ব্যয়ের ৩৯ শতাংশ। চীন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সামরিক ব্যয়কারী হিসেবে তার অবস্থান বজায় রেখেছে।


২০২২ সালে সামরিক খাতে ২৯২ বিলিয়ন ডলার ব্যয় করেছে তারা। ২০২২ সালে জাপান ৪৬ বিলিয়ন ডলার ব্যয় করেছে। ১৯৬০ সালের পর থেকে এই খাতে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে জাপান।