গুপ্তচরবৃত্তির অভিযোগে ৫ ফিলিস্তিনির ফাঁসি কার্যকর

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৫ই সেপ্টেম্বর ২০২২ ০৯:২৭ পূর্বাহ্ন
গুপ্তচরবৃত্তির অভিযোগে ৫ ফিলিস্তিনির ফাঁসি কার্যকর

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে ফিলিস্তিনের গাজা উপত্যকায় পাঁচ ফিলিস্তিনির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সেখানকার ক্ষমতাসীন সংগঠন হামাস। তাদের মধ্যে দুজন ফিলিস্তিনির বিরুদ্ধে ইসরায়েলকে সহযোগিতার অভিযোগ আনা হয়েছে।  


রোববার (৪ আগস্ট) পাঁচ বছরের বেশি সময়ের পর প্রথম উপকূলীয় এই উপত্যকায় মৃত্যুদণ্ড কার্যকর করেছে হামাস।


এক বিবৃতিতে হামাস বলেছে, রোববার সকালে ইসরায়েলকে সহযোগিতার অভিযোগে দুজনকে ও ফৌজদারি অপরাধের কারণে তিনজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। মৃত্যুদণ্ডের আগে তাদের আত্মরক্ষার সম্পূর্ণ অধিকার দেওয়া হয়েছিল।


বিবৃতিতে আইনিভাবে রক্ষার পূর্ণ সুযোগ অভিযুক্তদের দেওয়া হয়েছিল বলে জানানো হয়েছে। হামাসের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মৃত্যুদণ্ড কার্যকর করা পাঁচ ফিলিস্তিনের নামের আদ্যক্ষর এবং জন্ম সাল প্রকাশ করেছে। তবে তাদের পূর্ণাঙ্গ নাম প্রকাশ করা হয়নি।


এতে বলা হয়েছে, রোববার যাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাদের মধ্যে দুজন ইসরায়েলের পক্ষে গুপ্তচরবৃত্তিতে অভিযুক্ত ছিলেন। এই দুজনের জন্ম ১৯৭৮ এবং ১৯৬৮ সালে। তারা দুজনই ফিলিস্তিনি।


বিবৃতিতে হামাস বলেছে, গুপ্তচরবৃত্তিতে অভিযুক্ত দুজনের মধ্যে ১৯৬৮ সালে যার জন্ম, তিনি অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণের খান ইউনিসের বাসিন্দা। তিনি ১৯৯১ সালে ইসরায়েলকে ‘প্রতিরোধ আন্দোলনের যোদ্ধাদের তথ্য, তাদের বাসস্থান এবং রকেট লঞ্চপ্যাডের অবস্থান’ সম্পর্কে তথ্য সরবরাহের দায়ী দোষী সাব্যস্ত হয়েছিলেন।


এর মধ্যদিয়ে ২০১৭ সালের পর গাজায় আবার মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা ঘটল। ফিলিস্তিন এবং আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো এই মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনায় নিন্দা জানিয়েছে।


২০০৭ সালে গাজা দখল করে হামাস। সেখানে কয়েক ডজন ফিলিস্তিনিকে মৃত্যুদণ্ডের শাস্তি দেওয়া হয়েছে।