ছড়িয়ে পড়ছে ইউক্রেন যুদ্ধের 'ভুয়া' ভিডিও !

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে ফেব্রুয়ারি ২০২২ ০৯:২২ অপরাহ্ন
ছড়িয়ে পড়ছে ইউক্রেন যুদ্ধের 'ভুয়া' ভিডিও !

রাশিয়া ইউক্রেনে হামলার পর ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগমাধ্যমে এই যুদ্ধের বিভিন্ন ভুয়া ভিডিও ছড়িয়ে পড়েছে। অনেকে না জেনেই এগুলো তাদের টাইমলাইনে শেয়ার করছেন।


বিভিন্ন গেমসের ভিডিও ছড়িয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বলা হচ্ছে তা ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ভিডিও।


সামাজিক যোগাযোগমাধ্যমে ৪ দশমিক ৭ মিলিয়ন বার দেখা একটি ভিডিওতে দ্বিতীয় বিশ্বযুদ্ধে যেসব মডেলের যুদ্ধবিমান নিয়ে হামলা করা হয়েছিল সেসব বিমানকে ট্যাঙ্কের মোকাবিলা করতে দেখা যায়। তবে এগুলো সবই ভিডিও গেমসের অংশবিশেষ।


ইউএসএটুডে জানায়, এই ভিডিওগুলো ইউক্রেনের সংকটের নয়। বিভিন্ন ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট জানায় এগুলো আরমা-৩ নামের একটি ভিডিও গেমসের ক্লিপ।


'আরমা ৩' যুদ্ধ নিয়ে বানানো একটি গেম যেখানে গুলি করে মারামারি করতে হয়। গেমটিতে ট্যাংক প্লেন হেলিকপ্টারসহ নানা অস্ত্রসস্ত্রের উপস্থিতি লক্ষ্য করা যায়।


ওয়ারপিগ গেমিং নামের একটি আইডি থেকে এসব ভিডিও পোস্ট করা হয়। এসব ভিডিওর অনেকগুলো ইউটিউবেও রয়েছে বলে জানিয়েছে ইউএসএটুডে।


এদিকে বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট পুতিনের ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণার পরপরই রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে। রাজধানীতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে বলেও জানায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। কিয়েভে রাশিয়ার বিধ্বংসী আচরণে তাৎক্ষণিকভাবে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। ইউক্রেনে রুশ হামলার ঘটনাকে সরাসরি 'যুদ্ধ' বলে অ্যাখ্যা দিয়েছে সংস্থাটি। ইউক্রেনে দ্রুত রুশ আগ্রাসন বন্ধে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। 


আন্তোনিও গুতেরেস বলেন, ইউক্রেনের ইতিহাসে রুশ হামলার ঘটনা অত্যন্ত দুঃখজনক। এটা সরাসরি যুদ্ধ। এরইমধ্যে হামলার ঘটনায় অনেকে প্রাণ হারিয়েছেন। মানবতার খাতিরে শান্তি বজায় রাখতে রাশিয়ার উচিত দ্রুত আগ্রাসন থেকে সরে আসা। আমি অত্যন্ত আন্তরিকতার সঙ্গে রুশ প্রেসিডেন্টকে ইউক্রেনে আগ্রাসন বন্ধের আহ্বান জানাচ্ছি। রাশিয়ার উচিত কয়েক দশকের মধ্যে ইউরোপে সবচেয়ে ভয়াবহ যুদ্ধ বাধানো থেকে দূরে থাকা।