বরিশালে শিক্ষার্থীদের লাঠি মিছিল, ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগ দাবি

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: মঙ্গলবার ২২শে অক্টোবর ২০২৪ ০৭:২৬ অপরাহ্ন
বরিশালে শিক্ষার্থীদের লাঠি মিছিল, ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগ দাবি

বরিশালে ছাত্রলীগকে নিষিদ্ধ ও রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুর ১২ টায় লাঠি মিছিল করেছে শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে অনুষ্ঠিত এ মিছিলে সরকারি ব্রজমোহন কলেজ, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ, অমৃত লাল দে কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।


মিছিলের আগে, সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের শিক্ষার্থীরা অশীষী কুমার হলের সামনে সদর রোডে বিক্ষোভ করেন। একই সময়ে সরকারি ব্রজমোহন কলেজের শিক্ষার্থীরা লাঠি নিয়ে নগরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে অশীষী কুমার হলের সামনে আসেন। এরপর বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা জড়ো হয়ে সদর রোডে লাঠি মিছিল বের করেন।


মিছিলের সময় সরকারি সৈয়দ হাতেম আলী কলেজের শিক্ষার্থী সৈয়দ নিজাম উদ্দিন বলেন, “এ দেশে আর কোন ফ্যাসিস্ট সরকারকে জায়গা দেয়া হবে না।” তিনি রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, “রাষ্ট্রপতি যে বক্তব্য দিয়েছেন, তা ছাত্রজনতার প্রতি ভয় দেখানোর একটি প্রচেষ্টা।”


শিক্ষার্থী শাকিল জানান, “রাষ্ট্রপতি একেক সময় একেক কথা বলছেন, কিন্তু আমরা ফ্যাসিস্ট শেখ হাসিনাকে সমর্থন দিয়ে কথা বলা রাষ্ট্রপতির পদত্যাগ চাই।”


অন্যদিকে শিক্ষার্থী জুবায়ের হোসেন বলেন, “আবু সাঈদ, মুগ্ধসহ আমাদের ভাইরা শহিদ হয়েছেন স্বৈরাচারের পতনের জন্য, কিন্তু ছাত্রলীগ এখনও নৈরাজ্য সৃষ্টি করছে।” তিনি জানান, “এ সন্ত্রাসী সংগঠনকে অনতিবিলম্বে নিষিদ্ধ ঘোষণা করতে হবে।”


পলিটেকনিক ইন্সটিটিউটের সাবেক শিক্ষার্থী মো. আসিফ বলেন, “আমরা আজও যে দাবির কথা বলছি তা জনগণের কথা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার বিরুদ্ধে আমাদের এই আন্দোলন।”