দু'বছর পর কিডনি ট্রান্সপ্লান্ট শুরু বঙ্গবন্ধু মেডিকেলে

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - স্বাস্থ্য বিভাগ
প্রকাশিত: শুক্রবার ১৫ই অক্টোবর ২০২১ ১২:০৫ অপরাহ্ন
দু'বছর পর কিডনি ট্রান্সপ্লান্ট শুরু বঙ্গবন্ধু মেডিকেলে

কিডনি রোগীদের জন্য সুসংবাদ এনেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল। করোনায় প্রায় দু'বছর বন্ধ থাকার পর আবারও কিডনি প্রতিস্থাপন চালু হয়েছে হাসপাতালটিতে। 


কিডনি প্রতিস্থাপন চলছে হায়দার আলীর। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তারই আপন ভাই থেকে কিডনি নিয়ে অপারেশনের মাধ্যমে প্রতিস্থাপন করা হচ্ছে হায়দারের শরীরে। অবশ্য এই অপারেশনের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে প্রায় দুই বছর। করোনা মহামারিতে সব অপারেশন হবার পর শনিবার হাসপাতালটিতে আবারও শুরু হলো কিডনি প্রতিস্থাপন।


চিকিৎকরা বলছেন, অপারেশনের অপেক্ষায় থাকা রোগীর তালিকা দীর্ঘ। তবে তারা আশা করছেন, অল্প সময়ে এই রোগীর সমস্যা কেটে যাবে অনেকটাই। 


কিডনি প্রতিস্থাপন অপারেশনে স্বনামধন্য চিকিৎসক ডা. দুলাল জানান, করোনার সময় এই রোগীরা খুবই অসহায় অবস্থায় ছিল এবং অনেক রোগী ট্রান্সপ্লান্ট করতে না পারায় মারা গেছেন। তিনি আরও জানান, দেশে কিডনি প্রতিস্থাপন অপারেশনের সফলতার হার উন্নত বিশ্বের মতোই আর খরচও বেশ কম।


এদিকে ২০১৯ সালে মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হয়েছে। এতে কিডনি দানের সম্পর্কের আওতা কিছুটা বেড়েছে। কিডনি ফাউন্ডেশনের একটি জরিপ অনুযায়ী, দেশে প্রায় দুই কোটি মানুষ কোনো না কোনোভাবে কিডনি রোগে ভুগছে।