স্বাস্থ‌্যের জন্য ক্ষ‌তিকর ই-সিগারেট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০১৯ ০৬:৩৩ অপরাহ্ন
স্বাস্থ‌্যের জন্য ক্ষ‌তিকর ই-সিগারেট

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন ব‌লে‌ছেন, বিভিন্ন দেশে নতুন প্রজন্মের মধ‌্যে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট যেমন: ই-সিগারেট, ভ্যাপিং, হিটেড টোব্যাকো প্রোডাক্টসহ বিভিন্ন তামাকপণ‌্যের ব্যবহার উদ্বেগজনক হারে বাড়‌ছে। এসব জনস্বা‌স্থের জন্য ক্ষ‌তিকর।

বৃহস্প‌তিবার দুপু‌রে স‌চিবাল‌য়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক মতবিনিময় সভায় তি‌নি এসব কথা ব‌লেন। স্বাস্থ্য সেবা বিভাগের উদ্যোগে ‘ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট (ই-সিগারেট, এইচটিপি) : বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিপ্রেক্ষিত ও আমাদের করণীয়’ শীর্ষক এ মতবিনিময় সভা হয়। 

স‌চিব ব‌লেন, বিভিন্ন দেশে ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট ব্যবহা‌রের বিষয়টি জনস্বাস্থ্যের জন্য খুবই উদ্বেগজনক। ভ্যাপিং এবং ই-সিগারেটের ব্যবহার পূর্ব ও পশ্চিমের দেশগুলোর মধ্যে বেশি হলেও বাংলাদেশ ঝুঁকিমুক্ত নয়। তি‌নি ব‌লেন, দেশে এ জাতীয় পণ্যের ব্যবহার তরুণ এবং যুবসমাজের মধ্যে ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। ঢাকাসহ বিভিন্ন বিভাগীয় শহরে গড়ে উঠেছে অসংখ্য বিক্রয়কেন্দ্র। অনলাইনেও ব্যাপকভাবে ই-সিগারেট সামগ্রী বিক্রয় হচ্ছে। ইতোমধ্যে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুরসহ ৩০টির বেশি দেশ এসব পণ্য নিষিদ্ধ করেছে। এই বৈশ্বিক অভিজ্ঞতা বাংলাদেশে কাজে লাগাতে হবে।

স্বাস্থ্য শিক্ষা সচিব বলেন, ইমার্জিং টোব্যাকো প্রোডাক্টের ক্রমবর্ধমান ব্যবহার ও ক্ষয়ক্ষতি থেকে তরুণ ও যুবসমাজকে রক্ষা করতে দ্রুততম সময়ের মধ্যে ই-সিগারেট, ভ্যাপিংসহ সকল ইমার্জিং টোব্যাকো প্রোডাক্ট উৎপাদন, আমদানি ও বিপণন নিষিদ্ধ করাই হবে বাংলাদেশের জন্য সময়োপযোগী সিদ্ধান্ত। অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, সাউথ এশিয়া প্রোগ্রামস ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিটস্, ইউএসএ-এর পরিচালক বন্দনা শাহ, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে দেশের মোট জনসংখ্যার ৪৯ শতাংশই তরুণ, যাদের বয়স ২৪ বছর বা এর নিচে। এই তরুণ জনগোষ্ঠীকে সঠিক পথে পরিচালনার ওপরই বাংলাদেশের কাঙ্ক্ষিত সমৃদ্ধি ও উন্নতি নির্ভর করছে। তামাকাসক্ত অসুস্থ তরুণ প্রজন্ম সমাজ ও অর্থনীতির জন্য বোঝা হয়ে দাঁড়াবে।

ইনিউজ৭১/জিয়া