ঘোড়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে হোমিও চিকিৎসা, খুশি রোগীরা

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ২৪শে এপ্রিল ২০২২ ০৭:২৪ অপরাহ্ন
ঘোড়াঘাট স্বাস্থ্য কমপ্লেক্সে হোমিও চিকিৎসা, খুশি রোগীরা

দিনাজপুরে ঘোড়াঘাট উপজেলা স্বাস্থ্য-কমপেক্সে অন্য চিকিৎসার পাশাপাশি হোমিও প্যাথিক চিকিৎসা সেবা কার্যক্রম চালু হয়েছে। হাসপাতালে হোমিও চিকিৎসা সেবা পেয়ে খুশি রোগীরা। এর ফলে বিনা মূল্যে চিকিৎসা সেবা পাচ্ছেন এই এলাকার সুবিধাবঞ্চিত, অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীরা।


ঘোড়াঘাট স্বাস্থ্য-কমপেক্স এর তথ্য মতে গত বছরের ২২ সেপ্টেম্বর হোমিও প্যাথিক মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেন ডাঃ শামিম উদ্দিন মাসুম। এর পর থেকে ওই হাসপাতালে অন্য চিকিৎসা সেবার পাশাপাশি বিনা মূল্য হোমিও প্যাথিক চিকিৎসা সেবা পাচ্ছেন হাসপাতালে আসা সাধারণ রোগীরা তিনি যোগদানের পর থেকে প্রতিদিন শতশত রোগী চিকিৎসা নিতে হাসপাতালে ভীড় করছে বলে জানা গেছে। 


রবিবার (২৪ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, উপজেলা সদরসহ বিভিন্ন গ্রাম গঞ্জ থেকে হাসপাতালে চিকিৎসা নিতে এসেছেন সুবিধা বঞ্চিত, অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর রোগীরা। 


স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা আরাফাত হোসেন জানান, আমি খুব খুশি আমাদের হাসপাতালে হোমিও চিকিৎসা ডাক্তার এসেছে। আমি দীর্ঘ দিন থেকে এলার্জি ও শ্বাসকষ্ট জনিত রোগে ভূগতেছিলাম। এরপর এই হাসপাতালে হোমিও প্যাথিক চিকিৎসা সেবা চালুর প্রথম থেকেই আমি চিকিৎসা নিয়ে আসতেছি। বর্তমানে আমি অনেকটাই ভালো আছি। 


হাসপাতালে চিকিৎসা নিতে আসা নারী আফরুজা বেগম জানান, আমি বহুদিন থেকে জটিল রোগে ভূগতেছি। বিভিন্ন জায়গায় চিকিৎসা করেছি কিন্তু নির্মূল করতে পারি নাই। এই হাসপাতালের হোমিও ডাক্তারের কাছ থেকে নিয়মিত ঔষধ নিয়ে খাওয়া তার পরামর্শে চলায় আল্লাহর রহমতে এখন অনেকটা সুস্থ আছি। 


এ ব্যাপারে হোমিওপ্যাথিক মেডিকেল অফিসার ডাঃ শামিম উদ্দিন মাসুম জানান, আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ মিরপুর ১৪ থেকে ২৩ তম ব্যাচে বি.এইচ.এম.এস কোর্স পাস করার পর নিজ এলাকা সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পাথালিয়া পাড়ায় চেম্বার দিয়ে চিকিৎসা সেবা চালু করি। গত বছরের ৬ জুন স্বাস্থ্য অধিদপ্তরে যোগদান করি। এরপর ওই বছরের ২২ সেপ্টেম্বর এই স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করি। তারপর থেকে এই শত শত সুবিধা বঞ্চিত, অসহায়, ও দরিদ্র জনগোষ্ঠীর লোক বিনা মূল্য হোমিওপ্যাথিক চিকিৎসক সেবা পাচ্ছে। প্রথম দিকের তুলনায় বর্তমানে হাসপাতালে হোমিওপ্যাথিক চিকিৎসক সেবা নিতে আসা রোগীর সংখ্যা বেড়েছে।


এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ তৌহিদুল আনোয়ার জানান, হাসপাতালে অন্যান্য চিকিৎসার পাশাপাশি হোমিওপ্যাথিক চিকিৎসা অনেকটা পরিচিতি লাভ করেছে। এ অর্থ বছরে হোমিওপ্যাথিক ঔষধের বাজেটের পর্যাপ্ত ঔষধ এসেছে এবং মজুদ রয়েছে। উপজেলার হাজার হাজার অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর মানুষ এ চিকিৎসা নিয়ে উপকৃত হবে বলে আমি আশা করছি।