রাষ্ট্র সংস্কারের জন্য জামায়াতে ইসলামী সরকারকে যৌক্তিক সময় দিতে চায়

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ০৫:৪৮ অপরাহ্ন
রাষ্ট্র সংস্কারের জন্য জামায়াতে ইসলামী সরকারকে যৌক্তিক সময় দিতে চায়

বাংলাদেশ জামায়াতে ইসলামী, প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে শনিবার (৫ অক্টোবর) যমুনায় সংলাপে অংশগ্রহণ করেছে। দলের আমির ডা. শফিকুর রহমান সংবাদ সম্মেলনে জানান, তাদের দলের পক্ষ থেকে সরকারকে রাষ্ট্র সংস্কারের জন্য যৌক্তিক সময় দেওয়ার প্রস্তাব করা হয়েছে।


ডা. শফিকুর রহমান বলেন, “এই সরকারকে নিরপেক্ষ থেকে একটি ভালো নির্বাচন উপহার দিতে হবে। সেজন্য আমরা সরকারকে যৌক্তিক সময় দিতে চাই। তবে সেই সময়সীমা পরে নির্ধারণ করা হবে।” তিনি উল্লেখ করেন, জামায়াতের পক্ষ থেকে সরকারকে দুটি রোড ম্যাপ দেওয়া হয়েছে—একটি সংস্কারের জন্য এবং অন্যটি নির্বাচনের জন্য। দলের প্রস্তাব অনুসারে, নির্বাচন হওয়ার আগে রাষ্ট্র সংস্কার জরুরি।


জামায়াতের আমির আরও জানান, সরকারকে বিভিন্ন সংস্কার প্রস্তাব দেওয়া হয়েছে। আগামী ৯ তারিখে জামায়াতের পক্ষ থেকে রাষ্ট্র সংস্কারের রূপরেখা তুলে ধরা হবে। তিনি দাবি করেন, বর্তমান সরকার দেশের শাসনের জন্য নয়, বরং ভোটের পরিবেশ তৈরি করতে এসেছে।


এদিনের সংলাপে জামায়াতের পাঁচ সদস্যের প্রতিনিধিদল ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ঘণ্টাখানেক আলোচনা করেন। আলোচনার প্রেক্ষিতে, ডা. শফিকুর রহমান বিএনপির সঙ্গে চলমান সংলাপের প্রেক্ষাপটেও মন্তব্য করেন। 


এর আগে, প্রধান উপদেষ্টার সঙ্গে বিএনপির প্রতিনিধিদল, যার নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দুপুর সোয়া ২টার দিকে আলোচনায় বসেন। ঘণ্টাব্যাপী বৈঠকে বিএনপি নেতারা নির্বাচনী রোডম্যাপসহ নিজেদের দাবি তুলে ধরেন।


বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে, এবং জামায়াতের পক্ষ থেকে সরকারের প্রতি এই নতুন প্রস্তাবনা রাজনৈতিক আলোচনাকে আরো গতিশীল করতে পারে। এখন দেখার বিষয় হলো, সরকারের পক্ষ থেকে এই প্রস্তাবের প্রতি কি সাড়া দেওয়া হয় এবং জাতির জন্য কতটা ফলপ্রসু হবে।