মহেশপুর সীমান্তে অবৈধ পথে ভারতে প্রবেশের সময় ১৭ রোহিঙ্গা আটক

নিজস্ব প্রতিবেদক
আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ
প্রকাশিত: শনিবার ২১শে সেপ্টেম্বর ২০২৪ ০৭:২৩ অপরাহ্ন
মহেশপুর সীমান্তে অবৈধ পথে ভারতে প্রবেশের সময় ১৭ রোহিঙ্গা আটক

ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশের সময় ৩ রোহিঙ্গা নারীসহ ১৭ জনকে আটক করেছে বিজিবি। শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে মহেশপুর ৫৮ বিজিবির পরিচালক লে. কর্ণেল শাহ মোঃ আজিজুস শহীদ সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।


এদিকে, শুক্রবার রাতে মহেশপুর সীমান্ত দিয়ে কিছু ব্যক্তি ভারতে যাওয়ার চেষ্টা করছে, এমন খবরের ভিত্তিতে বিজিবি সীমান্ত এলাকায় টহল জোরদার করে। এ সময় সামন্তা, বাঘাডাঙ্গা ও খোশালপুর সীমান্ত এলাকা থেকে আটককৃতদের গ্রেপ্তার করা হয়। আটককৃতদের মধ্যে ৩ রোহিঙ্গা নারী, ১৫ জন নারী ও ১ জন মাইক্রোবাস চালক রয়েছেন।


বিজিবি জানায়, আটককৃত ১৫ নারীকে সীমান্তের দালালদের মাধ্যমে ভারতে পাচার করা হচ্ছিল। এই পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এক দালাল এবং মাইক্রোবাস চালককেও আটক করা হয়। বিজিবি এ ঘটনার পর মহেশপুর থানায় একটি মামলা দায়ের করেছে।


স্থানীয় সূত্র জানায়, মহেশপুরে একটি শক্তিশালী ধূড় পাচার সিন্ডিকেট গড়ে উঠেছে। তারা সীমান্ত এলাকার বিভিন্ন স্থানে ঘর তৈরি করে এবং পাচারের অপেক্ষায় থাকা ব্যক্তিদের সেখানে রাখে। সুযোগ পেলে তাদের ভারতে পাচার করা হয়। এলাকাবাসী এই সিন্ডিকেটের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলেছেন, এসব অবৈধ কার্যকলাপ নিয়ন্ত্রণের জন্য কঠোর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।


এদিকে, বিজিবির কর্মকর্তারা সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কাজ করছেন। আটককৃতদের বিচার প্রক্রিয়ার জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। মহেশপুর সীমান্তে এই ধরনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে স্থানীয়রা বলেছেন, সরকারের উচিত এই পাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া।


আসন্ন দিনগুলোতে বিজিবির নজরদারি আরও বাড়ানো হবে বলে জানা গেছে, যাতে সীমান্তের নিরাপত্তা নিশ্চিত করা যায় এবং পাচার চক্রের কার্যক্রম বন্ধ করা সম্ভব হয়।