গুচ্ছ পদ্ধতি সংস্কারের পরামর্শ দেশের শিক্ষাবিদদের

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ১৭ই ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ন
গুচ্ছ পদ্ধতি সংস্কারের পরামর্শ দেশের শিক্ষাবিদদের

এক বছর পেরিয়ে গেলেও এখনও আগের বছরের ভর্তি প্রক্রিয়াই শেষ করতে পারেনি গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো পাঠদান কার্যক্রম শুরু করার আগেই পরবর্তী শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম শুরু করে দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।


গুচ্ছভুক্ত কুষ্টিয়ার ইসলামি বিশ্ববিদ্যালয় ১২ বার ভর্তি বিজ্ঞপ্তি দিয়েও সব আসন পূরণ করতে পারেনি। আর অর্ধশত আসন খালি রয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালেয়েরও। বার বার ভর্তি বিজ্ঞপ্তি দিয়ে শিক্ষার্থী না পেয়ে শেষ পর্যন্ত গণবিজ্ঞপ্তি দিয়েও সব আসন পূরণ করতে পারছে না গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো।


মানসম্মত শিক্ষার্থী না পাওয়া, ভর্তি প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা, সময় মতো পাঠদান কার্যক্রম শুরু করতে না পারাসহ নানা কারণে এই প্রক্রিয়া থেকে বের হতে চান গুচ্ছভুক্ত শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকরা।


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম জানান, ৯ বার ভর্তি বিজ্ঞপ্তি দেয়ার পরও অনেক আসন খালি থাকে। শেষে গণবিজ্ঞপ্তি দিয়ে আসন পূরণ হলেও পরবর্তীতে তারা ভর্তি বাতিল করে অনেকেই অন্যত্র চলে গেছে। তাই জুন-জুলাইয়ে ক্লাস শুরুর কথা থাকলেও জানুয়ারিতে ক্লাস শুরু করতে হয়েছে।


বিশ্ববিদ্যালয় মন্ঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান জানান, যথাযথ গবেষণা না করেই তড়িঘড়ি করে গুচ্ছ পদ্ধতি চালুর ফলে হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবের জন্য গুচ্ছ পদ্ধতি চালু করা হলেও সেটি উল্টো তাদের দুর্ভোগ বাড়িয়ে দিচ্ছে বলেও জানান তিনি।


এদিকে গুচ্ছ পদ্ধতির সংস্কারের কথা বলছেন দেশের শিক্ষাবিদরা।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও শিক্ষাবিদ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জানান, গুচ্ছ পদ্ধতিতে ভর্তির আগে ভর্তি পরীক্ষার যে স্বাধীনতা বিশ্ববিদ্যালয় গুলোর ছিল সে স্বাধীনতা তাদের দেয়া। একটি ভর্তি পরীক্ষা নিয়ে সবগুলো বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেসনের সুযোগ দেয়ার কথাও বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য।


চলতি বছর স্নাতকে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দিন, তারিখ নির্ধারণের আলোচনায় রয়েছে আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়। তবে বছর পেরিয়ে গেলেও এখনও আগের বছরের ভর্তি প্রক্রিয়াই সম্পন্ন করতে পারেনি গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয়।


শিক্ষার্থীদের দুভোর্গ লাঘবে ২০২০-২১ শিক্ষাবর্ষে ২২টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছভুক্ত হয়ে ভর্তি কার্যক্রম শুরু করে।