ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে সাতটি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: শনিবার ৫ই অক্টোবর ২০২৪ ১১:৩৮ পূর্বাহ্ন
ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে সাতটি বিশেষ ট্রেন চালানোর ঘোষণা

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রুটে দুর্গাপূজার ছুটিতে সাতটি বিশেষ যাত্রীবাহী ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ১০ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এই বিশেষ ট্রেনগুলো চলাচল করবে, যা আসা-যাওয়ার জন্য নিয়মিত দুই জোড়া ট্রেনের সাথে সংযুক্ত হবে। রেলওয়ে কর্তৃপক্ষ শিডিউলও প্রকাশ করেছে।


রেলওয়ের তথ্যমতে, এবার দুর্গাপূজার সাথে সাপ্তাহিক ছুটির কারণে কর্মজীবীরা টানা তিন দিনের সরকারি ছুটি পাচ্ছেন। বর্ষা মৌসুমের শেষের দিকে শীতের আগমনী সময়ে পর্যটন নগরী কক্সবাজারে পর্যটকদের আগমন বেড়ে যায়। এই বিশেষ ট্রেন সার্ভিসটি যাত্রী চাহিদা বিবেচনায় নিয়ে চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


ঢাকা থেকে রাতে কক্সবাজারগামী বিশেষ ট্রেনটিতে আসন সংখ্যা থাকবে ৫১৮টি। অন্যদিকে, কক্সবাজার থেকে ঢাকামুখী ট্রেনের আসন সংখ্যা থাকবে ৬৩৪টি। ট্রেনটি ১০ অক্টোবর রাত ১১টায় ঢাকা থেকে ছেড়ে পরদিন সকাল ৭টা ৩০ মিনিটে কক্সবাজার পৌঁছাবে। ১৩ অক্টোবর পর্যন্ত ট্রেনটি কক্সবাজারে যাত্রী পরিবহন করবে। এরপর, ১১ অক্টোবর থেকে ১৩ অক্টোবর পর্যন্ত প্রতিদিন কক্সবাজার থেকে দুপুর ১টা ৪০ মিনিটে ছেড়ে রাত ১০টায় ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে।


রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, "বাংলাদেশ রেলওয়ে সব সময় যাত্রী চাহিদার কথা বিবেচনায় রেখে ট্রেন অপারেশন করে।" তিনি জানান, তিনদিনের টানা ছুটির কারণে ঢাকা-কক্সবাজার রুটে মোট সাতটি বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাতে যাত্রীরা নিরাপদ এবং আনন্দদায়ক ভ্রমণের সুযোগ পান।


এর আগে, ২০২৩ সালের ১ ডিসেম্বর ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন কক্সবাজার এক্সপ্রেস যাত্রী পরিবহন শুরু করে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে পর্যটক এক্সপ্রেসও যাত্রী পরিবহন শুরু করেছে, যা কক্সবাজারের পর্যটকদের জন্য একটি গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম হিসেবে আবির্ভূত হয়েছে।