সুন্দরবনে হরিণের মাংস মাথা ও চামড়া জব্দ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ৫ই এপ্রিল ২০২২ ০৭:৫৫ অপরাহ্ন
সুন্দরবনে হরিণের মাংস মাথা ও চামড়া জব্দ

সুন্দরবনের খাসিটানা খাল সংলগ্ন এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে হরিণের অঙ্গ প্রত্যঙ্গ জব্দ করেছে কোস্টগার্ড পশ্চিম জোনের অধিনস্ত বিসিজি স্টেশান কয়রা একটি টহল দল। গত সোমবার (৪ এপ্রিল) বিকাল পৌনে ৬ টায় অভিযান পরিচালনা করে জব্দ করা হয় জবাইকৃত হরিণের অঙ্গ প্রতঙ্গ। এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।


মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে এতথ্য জানান কোস্টগার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার এম. মামুনুর রহমান, বিএন।


তিনি বলেন, সুন্দরবনের মৎস্য সম্পদ ও বণ্যপ্রাণী সুরক্ষায় বাংলাদেশ কোস্টগার্ড তাদের অর্পিত দায়িত্ব পালন করছে। দস্যুতা দমন ও বণ্যপ্রাণী পাচারকারী এবং চোরাশিকারিদের বিরুদ্ধে কোস্টগার্ডের নিয়মিত অভিযানের অংশ হিসেবে সোমবকর বিকালে সুন্দরবনের খাসিটানা খাল সংলগ্ন এলাকা থেকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে জবাইকৃত হরিণের ৪ কেজি ৫০০ গ্রাম মাংস, ১টি মাথা, ২টি চামড়া, ১টি ভূড়ি ও চারটি পা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়। অভিযান চলাকালীন সময় কোস্টগার্ড সদস্যদের উপস্থিতি আঁচ করতে পেরে পালিয়ে যায় চোরা শিকারিরা।


জব্দকৃত হরিণের মাংস,মাথা ও চামড়া পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুন্দরবনের খাসিটানা ফরেস্ট অফিসে হস্তান্তর করা হয়েছে।


তিনি আরও বলেন, কোস্টগার্ড পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন ও বন্যপ্রাণী রক্ষা পাশাপাশি সুন্দরবনে জলদস্যুতা, বনদস্যুতা, ডাকাতি দমন, মাদক নিয়ন্ত্রন ও জননিরাপত্তায় পাশাপাশি উপকূলীয় নদী ও সমুদ্র এলাকায় যে কোন ধরনের উদ্ধার অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।