বিএসটিআইর ‘হালাল সার্টিফিকেট’ পেল যে পণ্য

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ১১ই এপ্রিল ২০২২ ০৭:৪৩ অপরাহ্ন
বিএসটিআইর ‘হালাল সার্টিফিকেট’ পেল যে পণ্য

পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া শুরু করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।


এতে বলা হয়েছে, হালাল সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের তিনটি প্রতিষ্ঠানের ৯টি পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া হয়। বিএসটিআই মহাপরিচালক (গ্রেড-১) এর কাছ থেকে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) পক্ষে নির্বাহী পরিচালক মদদ আলী ভিরানী হালাল সার্টিফিকেট গ্রহণ করেন। অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) পক্ষে পরিচালক তানভীর আলী হালাল সার্টিফিকেট গ্রহণ করেন। এছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৪) পক্ষে সিনিয়র জেনারেল ম্যানেজার নজরুল ইসলাম হালাল সার্টিফিকেট গ্রহণ করেন।


অনুষ্ঠানে বিএসটিআইয়ের মহাপরিচালক ড. মো. নজরুল আনোয়ার বলেন, পণ্যের অনুকূলে হালাল সার্টিফিকেট দেওয়ার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে বিএসটিআই। হালাল সংক্রান্ত ৩টি আন্তর্জাতিক মানকে বাংলাদেশ মান হিসেবে অ্যাডপ্ট করেছে। এ মান অনুসারে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে পণ্যের হালাল সার্টিফিকেট দেওয়া হচ্ছে।


তিনি আরও বলেন, ওআইসিভুক্ত দেশগুলোর হালাল মান সনদ বিষয়ক সংস্থার (এসএমআইআইসি) সদস্য হিসেবে এবং দেশীয় পণ্যের রফতানি সম্প্রসারণের জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।


হালাল সার্টিফিকেট গ্রহণকারী প্রতিষ্ঠান ও পণ্যগুলো হচ্ছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-১) ওয়েফার বিস্কুট, লজেন্স, প্লেইন কেক ও টফি। অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-২) ওয়েফার বিস্কুট, চকলেট। অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (ইউনিট-৩) ইনস্ট্যান্ট নুডলস এবং চিপস/ক্রেকার্স।


হালাল সার্টিফিকেট দেওয়ার প্রক্রিয়ার সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়, রফতানি উন্নয়ন ব্যুরো, প্রাণিসম্পদ অধিদফতর, কৃষি সম্প্রসারণ অধিদফতর, মৎস্য অধিদফতর, জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর, এফবিসিসিআই, বিসিআই, ডিসিসিআই, ক্যাব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউট, ফার্মেসি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ ও  মাদ্রসা-ই-আলিয়া, কওমি মাদ্রাসার বিশেষজ্ঞ প্রতিনিধিরা অন্তর্ভুক্ত আছেন।