কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধে ক্ষুব্ধ এলাকাবাসী; বন্ধের দাবিতে অবস্থান

নিজস্ব প্রতিবেদক
এহসান বিন মুজাহির জেলা প্রতিনিধি , মৌলভীবাজার
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৫:১০ অপরাহ্ন
কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধে ক্ষুব্ধ এলাকাবাসী; বন্ধের দাবিতে অবস্থান

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাট এলাকায় সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেডের পোলট্রি খামারের বর্জ্যের দুর্গন্ধে এলাকাবাসী চরম অসন্তোষ প্রকাশ করেছেন। দীর্ঘদিন ধরে ১২টি গ্রামের মানুষ এই দুর্গন্ধের কারণে অতিষ্ঠ হয়ে পড়েছে। এতে ক্ষুব্ধ স্থানীয় ছাত্র-জনতা শনিবার (২৬ অক্টোবর) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গণ অবস্থান কর্মসূচি পালন করে।


শিক্ষার্থীদের নেতৃত্বে অনুষ্ঠিত এই অবস্থান কর্মসূচির সময়ে পুলিশ ও সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে উপস্থিত ছিল। স্থানীয়দের অভিযোগ, ২০১১ সাল থেকে স্থাপিত এই খামারটি ধলাই নদীর তীরে এবং জনবহুল এলাকায় গড়ে তোলা হয়েছে, যেখানে পরিবেশগত বর্জ্য ব্যবস্থাপনার কোনো কার্যকর ব্যবস্থা নেই। 


স্থানীয় বাসিন্দারা জানান, খামারের কারণে আশপাশের এলাকাগুলোতে শ্বাসকষ্ট ও চর্মরোগসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা বেড়ে চলেছে। এলাকার শিশু, বয়স্ক এবং নারীদের স্বাস্থ্য ঝুঁকি মারাত্মকভাবে বেড়ে গেছে। 


অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, "স্থানীয়দের আপত্তি সত্ত্বেও খামারটি স্থাপন করা হয়েছে এবং প্রতিবাদকারীদের বিরুদ্ধে মামলা এবং হামলার মাধ্যমে হয়রানি করা হয়েছে।" তারা প্রশাসনের কাছে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানান, অন্যথায় আরও কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।


সিপি বাংলাদেশ লিমিটেডের স্থানীয় ম্যানেজার ড. কবির হোসাইন জানিয়েছেন, এই বিষয়ে পরিবেশ অধিদপ্তরে শুনানি চলছে। কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, "দু’পক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যার সমাধান করা হবে।"


স্থানীয় জনগণের মধ্যে অস্থিরতা বৃদ্ধি পাওয়ায় দ্রুত প্রশাসনিক পদক্ষেপ গ্রহণের দাবি উঠেছে। পরিবেশ সুরক্ষার জন্য কার্যকর উদ্যোগ না নেওয়া হলে এলাকার মানুষের জীবনযাত্রা আরও দুর্বিষহ হয়ে উঠবে।