অবশেষে মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র ক্রিয়া প্রতিবেদক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৭:১৫ অপরাহ্ন
অবশেষে মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা

বাংলাদেশের ক্রিকেট তারকা মাহমুদউল্লাহ রিয়াদ মঙ্গলবার দিল্লিতে ভারতের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচের আগের দিন ফরম্যাটটি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ২০০৭ সালের সেপ্টেম্বরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হওয়ার পর তিনি ১৭ বছর ধরে লাল-সবুজের জার্সি গায়ে শাইন করেছেন।


অবসরের ঘোষণা দিয়ে ৩৮ বছর বয়সী মাহমুদউল্লাহ বলেন, "আমি টি-২০ থেকে অবসর নিচ্ছি। এটি আমার শেষ সিরিজ। আসলে এখানে আসার আগেই সিদ্ধান্তটা নিয়েছিলাম। কোচ ও ক্যাপ্টেন সবাই জানতেন। আমার মনে হয়, এখনই এই সিদ্ধান্ত নেওয়ার সঠিক সময়। পরবর্তী বিশ্বকাপের জন্য এখন প্রস্তুতি শুরু করা উচিত।"


মাহমুদউল্লাহ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৩৯টি ম্যাচ খেলেছেন, যেখানে তার রান সংখ্যা ২৩৯৫, গড় ২৩.৪৮ এবং স্ট্রাইকরেট প্রায় ১১৮। তিনি ৮টি ফিফটি সহ ৪০টি উইকেট শিকার করেছেন। তার এই পারফরম্যান্স বাংলাদেশের ক্রিকেটে একটি গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।


আগামীকাল (বুধবার) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-বাংলাদেশ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। এরপর ১২ অক্টোবর হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি হবে। এটি মাহমুদউল্লাহ’র বাংলাদেশ দলের জার্সিতে শেষ টি-টোয়েন্টি ম্যাচ হতে যাচ্ছে। 


মাহমুদউল্লাহর অবসর নিয়ে বিভিন্ন ক্রিকেট বিশেষজ্ঞ এবং প্রাক্তন খেলোয়াড়রা মন্তব্য করেছেন। আশরাফুল বলেছেন, "এটি একটি দুঃখজনক খবর, তবে মাহমুদউল্লাহ সবসময় আমাদের হৃদয়ে থাকবে।" অন্যদিকে শান্ত বলেছেন, "কার সঙ্গে কার তুলনা করছেন, তা ভাবার সময় এসেছে।"


মাহমুদউল্লাহর ক্রিকেট ক্যারিয়ার ইতোমধ্যে একটি উল্লেখযোগ্য অধ্যায় রচনা করেছে। ২০২১ সালের জুলাইয়ে তিনি আচমকা টেস্ট ক্রিকেট থেকেও অবসর গ্রহণ করেছিলেন। তার অভিজ্ঞতা ও নেতৃত্ব বাংলাদেশের ক্রিকেটকে নতুন উচ্চতায় নিয়ে যাবে। ক্রিকেট প্রেমীরা এখন তার শেষ সিরিজটি উপভোগ করতে মুখিয়ে আছেন।