কুমিল্লা সীমান্তে কামাল হোসেনকে মেরে লাশ নিয়ে গেল বিএসএফ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ৮ই অক্টোবর ২০২৪ ০৯:৫১ পূর্বাহ্ন
কুমিল্লা সীমান্তে  কামাল হোসেনকে মেরে লাশ নিয়ে গেল বিএসএফ

কুমিল্লার পাহাড়পুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে কামাল হোসেন (৩২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (৭ অক্টোবর) রাত ৮টার দিকে এই ঘটনা ঘটে। নিহত কামাল কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার পূর্ব জোড়কানন ইউনিয়নের কুড়িয়াপাড়া গ্রামের বাসিন্দা। স্থানীয় সূত্রের মতে, তিনি মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন এবং সীমান্ত দিয়ে মাদকের চালান আনতে গিয়ে এই ঘটনা ঘটেছে।


স্থানীয়রা জানিয়েছেন, কামাল ভারত থেকে মাদক আনতে গিয়েছিলেন। এ সময় ভারতীয় সীমান্তে ২৫ গজ ভেতরে ঢুকে পড়লে বিএসএফ সদস্যরা তাকে গুলি করেন। ঘটনাস্থলেই কামাল মারা যান। পরে বিএসএফ সদস্যরা কামালের মরদেহ ভারতে নিয়ে যান।


বিজিবি কুমিল্লার ১০ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. ইফতেখার হোসেন জানিয়েছেন, বিএসএফের গুলিতে কামালের মৃত্যু হয়েছে বলে তারা প্রাথমিকভাবে জানতে পেরেছেন। তিনি আরও বলেন, বিএসএফের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে এবং মঙ্গলবার (৮ অক্টোবর) মরদেহ ফিরিয়ে আনার বিষয়ে কথা বলা হবে। এছাড়া, এই বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে।


সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নাগরিকদের নিহত হওয়ার ঘটনা নতুন কিছু নয়। এই ধরনের ঘটনা দুই দেশের সীমান্তে উত্তেজনা তৈরি করে। বিশেষত সীমান্তে মাদক ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের এ ধরনের ঝুঁকি বেশি থাকে। যদিও সীমান্ত রক্ষায় দুই দেশের মধ্যে নিয়মিত আলোচনা হয়, তবে সীমান্তে মাদক ও অবৈধ পণ্যের চোরাচালান একটি বড় চ্যালেঞ্জ হিসেবে থেকে যাচ্ছে।


এদিকে, সদর দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম জানিয়েছেন, তারা সাংবাদিকদের মাধ্যমে ঘটনাটি শুনেছেন এবং বিষয়টি তদন্ত করে বিস্তারিত জানাবেন।


সীমান্ত এলাকায় এমন ঘটনা বারবার ঘটায় সাধারণ জনগণের মাঝে উদ্বেগ বাড়ছে। বিশেষ করে মাদক ব্যবসার সঙ্গে যারা জড়িত, তাদের কারণে সাধারণ মানুষও ঝুঁকির মধ্যে পড়ছে। নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, এই ধরনের ঘটনা সীমান্তে নিয়মিত টহল এবং কড়া নজরদারির প্রয়োজনীয়তাকে আবারও সামনে নিয়ে এসেছে।