এইচএসসি ফল প্রকাশ হবে যেদিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৬:৫৭ অপরাহ্ন
এইচএসসি ফল প্রকাশ হবে যেদিন

চলতি বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিন নির্ধারণ করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার সোমবার (৭ অক্টোবর) বিকেলে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, আগামী ১৫ অক্টোবর বেলা ১১টায় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হবে।


২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা ৩০ জুন শুরু হয়ে ১৬ জুলাই পর্যন্ত চলছিল। তবে, কোটা আন্দোলনের প্রেক্ষাপটে প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এর পরিণামে, ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতন ঘটে, যা দেশের রাজনৈতিক পরিস্থিতিতে ব্যাপক পরিবর্তন নিয়ে আসে।


পরিস্থিতি বিবেচনায় বাকি পরীক্ষার তারিখ কয়েকবার পরিবর্তন করা হয়। সবশেষে ১১ আগস্ট নতুন তারিখ নির্ধারণ করা হয়। এ সময় পরীক্ষার্থীরা স্থগিত পরীক্ষাগুলো বাতিলের দাবিতে আন্দোলনে যুক্ত হন এবং ২০ আগস্ট সচিবালয়ের সামনে বিক্ষোভ করেন। তাদের দাবি মানা হয় এবং স্থগিত পরীক্ষা বাতিল করা হয়।


এবারের এইচএসসি পরীক্ষায় মোট ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছেন। পরীক্ষার্থীদের প্রত্যাশা, ফলাফল সঠিকভাবে মূল্যায়িত হবে এবং তাদের কঠোর পরিশ্রমের ফল তারা পাবেন।


এখন অপেক্ষার পালা, ১৫ অক্টোবরের ফল প্রকাশের পর দেখা যাবে এবারের পরীক্ষার্থীদের ফলাফল কেমন।