মুসলিম বিশ্বের প্রভাবশালী ৫০০ ব্যক্তিত্বের তালিকায় ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৪:৫৯ অপরাহ্ন
মুসলিম বিশ্বের প্রভাবশালী ৫০০ ব্যক্তিত্বের তালিকায় ড. ইউনূস

২০২৫ সালের জন্য বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ৫০০ মুসলিম ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে আম্মানের দ্যা রয়েল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার। এ তালিকায় ৫০ নম্বরে স্থান পেয়েছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ও শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।


প্রতি বছর ‘দ্য মুসলিম ৫০০: দ্য ওয়ার্ল্ডস ৫০০ মোস্ট ইনফ্লুয়েনশিয়াল মুসলিমস’ শিরোনামে প্রকাশিত এই তালিকা মুসলিমদের অবদান ও প্রভাব পর্যালোচনা করে। ১৬ বছর ধরে চলে আসা এই উদ্যোগের মাধ্যমে পাঁচটি ক্যাটাগরিতে প্রভাবশালী মুসলিমদের নির্বাচিত করা হয়—ধর্মীয়, রাজনৈতিক, বিজ্ঞান ও প্রযুক্তি, শিল্প ও সংস্কৃতি, এবং ক্রীড়া ও বিনোদন।


শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস মাইক্রোফাইন্যান্স এবং গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। তিনি অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রেখেছেন এবং সামাজিক সমস্যা সমাধানে নেতৃত্ব দিয়ে আসছেন, যার ফলে তিনি এই তালিকায় স্থান পেয়েছেন। ড. ইউনূস বাংলাদেশের একজন গর্বিত মুখ, যিনি আন্তর্জাতিক মঞ্চে দেশের প্রতিনিধিত্ব করছেন।


এছাড়াও, নারী বিভাগের ‘ওমেন অব দ্য ইয়ার’ হয়েছেন জর্ডানের রানী রানিয়া আল-আবদুল্লাহ, যিনি শিক্ষা এবং সমাজের উন্নয়নে উল্লেখযোগ্য কাজ করছেন। তালিকায় অন্যান্য আন্তর্জাতিক ব্যক্তিত্বদের মধ্যে রয়েছেন জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি, এবং ইরানের আয়াতুল্লাহ আলি খামেনি।


বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের নিয়ে প্রকাশিত এই তালিকা মুসলিম সম্প্রদায়ের অবদান ও নেতৃত্বের প্রশংসা করে এবং আগামী প্রজন্মের জন্য একটি অনুপ্রেরণা সৃষ্টি করে। ড. ইউনূসের অন্তর্ভুক্তি নিশ্চিত করে যে, বাংলাদেশের নেতৃস্থানীয় ব্যক্তিত্বরা আন্তর্জাতিক দৃষ্টিতে তাদের প্রভাব বিস্তার করছে।