লেবাননের হিজবুল্লাহর হামলায় ২ ইসরায়েলি সেনা নিহত, ১৮ আহত

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২রা অক্টোবর ২০২৪ ০৫:২২ অপরাহ্ন
লেবাননের হিজবুল্লাহর হামলায় ২ ইসরায়েলি সেনা নিহত, ১৮ আহত

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বুধবার (২ অক্টোবর) সকালে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে এক অতর্কিত হামলা চালিয়েছে, যাতে ২ জন ইসরায়েলি সেনা নিহত এবং অন্তত ১৮ সেনা আহত হয়েছে। হামলাটি ঘটে সীমান্তবর্তী শহর ওদাইসেতে, যেখানে হিজবুল্লাহ বাহিনী ইসরায়েলি সেনাদের টার্গেট করে এই অভিযান পরিচালনা করে।


জানা গেছে, আহত ও নিহত সেনারা হিজবুল্লাহর অবকাঠামো ধ্বংস করতে লেবাননে প্রবেশের চেষ্টা চালাচ্ছিলেন। গতকাল মঙ্গলবার, ইসরায়েল লেবাননে প্রথম স্থল হামলার ঘোষণা দেয়, তবে আজকের সংঘর্ষ ছিল দুই পক্ষের মধ্যে প্রথম মুখোমুখি যুদ্ধ।


কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, ইসরায়েল জানে লেবাননে তাদের স্থল হামলা একটি চ্যালেঞ্জ হতে পারে। ফিলিস্তিনের গাজায় তারা তুলনামূলক সহজে অভিযান চালাতে পারে, কিন্তু লেবাননের ভেতরে প্রবেশ করতে তাদের সেনাদের যথেষ্ট পরিশ্রম করতে হবে। 


বিশ্লেষকরা বলছেন, হিজবুল্লাহর যোদ্ধারা স্থল হামলার জন্য প্রস্তুত এবং তারা এই ধরনের অভিযান পরিচালনায় বিশেষ প্রশিক্ষিত। এ ছাড়া, হিজবুল্লাহর যোদ্ধাদের সরাসরি যুদ্ধে লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে, বিশেষ করে তারা সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের পক্ষে সুন্নি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করেছেন।


হিজবুল্লাহর এই হামলাটি তাদের একটি বড় বিজয় হিসেবে বিবেচিত হচ্ছে। আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হামলার পর ইসরায়েলি বাহিনী পিছু হটতে বাধ্য হয়েছে, যা শহরটির নিরাপত্তা পরিস্থিতি আরও জটিল করে তুলেছে।


স্থানীয় সূত্রে জানা গেছে, হিজবুল্লাহর এই হামলাটি ইসরায়েলি বাহিনীর জন্য একটি সতর্কতা সংকেত। তারা যে শুধু হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধ করছে তা নয়, বরং লেবাননের ভেতরে একটি শক্তিশালী প্রতিরোধের মুখোমুখি হতে হচ্ছে।


এ ঘটনার পর, রাজনৈতিক বিশ্লেষকরা উদ্বেগ প্রকাশ করছেন যে, এই সংঘর্ষ পরিস্থিতি আরো জটিল হতে পারে এবং আগামী দিনে দুই পক্ষের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পাবে। আন্তর্জাতিক মহলও এই সংঘাতের ফলাফল নিয়ে উদ্বিগ্ন। 


এখন দেখার বিষয় হলো, লেবানন ও ইসরায়েলের মধ্যে এই উত্তেজনার পরবর্তী পরিণতি কিভাবে ঘটে।