আজ মসজিদে হারামে জুমার নামাজ পড়াবেন শায়খ ড. মাহির বিন হামাদ

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৫শে অক্টোবর ২০২৪ ১১:০৫ পূর্বাহ্ন
আজ মসজিদে হারামে জুমার নামাজ পড়াবেন শায়খ ড. মাহির বিন হামাদ

আজ মসজিদে হারামে জুমার নামাজ পড়াবেন বিশিষ্ট ইসলামিক স্কলার শায়খ ড. মাহির বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি। ইসলামি জগতের এক প্রথিতযশা চিন্তাবিদ হিসেবে তিনি বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছেন।


শায়খ মাহিরের জন্ম ১৯৬৯ সালের ৭ নভেম্বর সৌদি আরবের মদিনা নগরীর আল ওয়াজাহ এলাকায়। তার মা-বাবা ইয়ানবু শহর থেকে মদিনায় বসবাস শুরু করেন। এখানে তিনি শৈশব ও কৈশোরে ইসলামের নানা শিক্ষা গ্রহণ করেন। তার পরিবারের ধার্মিক পরিবেশ তাকে ইসলামের মৌলিক নীতি ও কোরআনের পাঠে নিবেদিত হতে সাহায্য করেছে।


ছোটবেলা থেকেই ইসলামি শিক্ষা এবং পবিত্র কোরআন পাঠে শায়খ মাহিরের আগ্রহ ছিল প্রচুর। তিনি খুব কম বয়সে হেফজ সম্পন্ন করেন এবং পরবর্তীতে ইসলামি জ্ঞান অর্জনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করেন। মদিনার বিখ্যাত ইসলামি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে তিনি ধর্মীয় জ্ঞান ও গবেষণায় দক্ষতা অর্জন করেন।


শায়খ মাহিরের বক্তৃতা ও উপদেশ সাধারণত সমৃদ্ধ হয় কোরআনের আয়াত ও হাদিসের ব্যাখ্যায়। তিনি সমাজে শান্তি, সহনশীলতা এবং ইসলামের প্রকৃত অর্থ প্রচারে কাজ করছেন। তার সাপ্তাহিক জুমার খুতবা ও বক্তৃতাগুলি মুসলিম উম্মাহর মধ্যে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।


আজকের জুমার নামাজে শায়খ মাহিরের নেতৃত্বে মুসল্লিরা বিশেষভাবে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। মসজিদে হারামে জুমার নামাজের এই সুযোগ মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং শায়খ মাহিরের উপস্থিতি তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ধর্মপ্রাণ জনসাধারণ।


আশা করা হচ্ছে, শায়খ মাহিরের খুতবা মুসল্লিদের জন্য আলোকিত ও প্রেরণাদায়ক হবে, যা ইসলামের শিক্ষা ও মূল্যবোধের প্রতিফলন ঘটাবে। মসজিদে হারামে উপস্থিত সবাই এই মহৎ ব্যক্তিত্বের নেতৃত্বে অংশগ্রহণ করতে মুখিয়ে আছেন।