টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ২৪ জন আটক

নিজস্ব প্রতিবেদক
আমান উল্লাহ কবির, উপজেলা প্রতিনিধি টেকনাফ (কক্সবাজার)
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৬:১২ অপরাহ্ন
টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ২৪ জন আটক

কক্সবাজারের টেকনাফে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে তিন দালালসহ ২৪ জন নারী, পুরুষ ও শিশুকে আটক করেছে পুলিশ। বুধবার (১৬ অক্টোবর) ভোর রাত ১ টায় টেকনাফ সদর ইউনিয়নের দক্ষিণ লম্বরী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।


টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মুহাম্মদ গিয়াস উদ্দিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালানো হয়। দক্ষিণ লম্বরী এলাকার নুনা বেগমের বাড়িতে রোহিঙ্গা ও বাংলাদেশী নাগরিকদের অবস্থানের খবর পেয়ে পুলিশ সেখানে যায়। অভিযানে ২৪ জনকে আটক করা হয়, যাদের মধ্যে একজন নারী ও তিনজন মানব পাচারকারীও রয়েছেন।


আটককৃত দালালদের পরিচয় হল: নুনা বেগম (৩৬), মোহাম্মদ রেদুয়ান (২১) এবং মোঃ আব্দুল্লাহ (২১)। পুলিশের দাবি, তারা অবৈধভাবে মানব পাচার কার্যক্রমের সাথে জড়িত ছিল এবং বেশ কিছুদিন ধরে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পরিকল্পনা করছিলেন।


ওসি গিয়াস উদ্দিন জানান, আটককৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, এই ধরনের অবৈধ কর্মকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে পুলিশ কঠোর পদক্ষেপ নিতে বদ্ধপরিকর। 


স্থানীয়রা জানান, টেকনাফের সাগরপথে মালয়েশিয়া যাওয়ার জন্য দালালদের মাধ্যমে যাত্রীদের চাহিদা বেড়েছে, যা মানব পাচারের একটি বড় চক্রের দিকে ইঙ্গিত করছে। পুলিশের অভিযানের ফলে স্থানীয় সম্প্রদায়ে কিছুটা নিরাপত্তা ফিরলেও, এ ধরনের কার্যক্রম বন্ধ করতে আরও কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।


টেকনাফে অবৈধ পথে বিদেশ যাওয়ার প্রবণতা দিন দিন বাড়ছে, যা দেশের আইন শৃঙ্খলার জন্য একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে, তারা নিয়মিত অভিযান চালিয়ে এ ধরনের দালালদের চক্রকে নির্মূল করার চেষ্টা করবে।


আটককৃতদের পরবর্তী আইনগত প্রক্রিয়া সম্পন্ন করতে পুলিশ তাদের থানায় নিয়ে এসেছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।