ভিক্ষা চাইতে এসে প্রেসক্লাবে পত্রিকা পাঠে মনোনিবেশ প্রতিবন্ধী নারীর !

নিজস্ব প্রতিবেদক
শফিউল আলম রাজীব, উপজেলা প্রতিনিধি - দেবীদ্বার, কুমিল্লা
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৯শে অক্টোবর ২০২৩ ১০:১২ অপরাহ্ন
ভিক্ষা চাইতে এসে প্রেসক্লাবে পত্রিকা পাঠে মনোনিবেশ প্রতিবন্ধী নারীর !

কুমিল্লার দেবীদ্বারে ভিক্ষা করতে এসে পত্রিকা পাঠে মনোনিবেশ প্রতিবন্ধী এক নারী ভিক্ষুকের। বৃহস্পতিবার বিকেলে দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবে এমন ঘটনাটি ঘটে। এসময় তিনি দীর্ঘক্ষন বসে থেকে পত্রিকা পড়েন। হাতে লাঠি ও কাঁধে ভিক্ষার থলি নিয়ে তার পত্রিকা পড়ার এমন দৃশ্য দেখে প্রেসক্লাবে বসে থাকা সাংবাদিকসহ অন্যান্য পাঠকরাও বিস্মিত হন।


জানা গেছে, তাহমিনা সুলতানা রানী(৩৮) নামে ওই ভিক্ষুক সড়ক দুর্ঘটনায় পায়ে আঘাতপ্রাপ্ত হয়ে প্রতিবন্ধীতা বরণ করেন। ব্যাক্তিগত জীবনে বিয়ে হলেও স্বামীর সাথে ঝামেলা সৃষ্টি হয়ে বিচ্ছেদ হয়ে যাওয়ায় পরবর্তীতে আর সংসার করা হয়ে ওঠেনি তার। চট্টগ্রামে দীর্ঘদিন বসবাসের পর বর্তমানে দেবীদ্বার উপজেলা সদরের চান্দিনা সড়কের পাশে ভাড়া বাসায় দূর সম্পর্কের এক আন্টির সাথে বসবাস করেন বলে জানান তিনি। সারাদিন ভিক্ষা বিত্তি করে যা পান তা দিয়েই জীবিকা নির্বাহ করেন। ১৯৯৮ সালে এসএসসি পরীক্ষা দিলেও রেজাল্ট ভালো না হওয়ায় পরবর্তীতে আর লেখাপরা করা হয়নি তার। তিনি উপজেলার ধামতী গ্রামের বাসিন্দা বলে জানান।


প্রতিবন্ধী পত্রিকা পাঠক তাহমিনা সুলতানা রানী বলেন, পত্রিকা পড়লে দেশ বিদেশের অনেক খবর জানা যায়। আমি সময় পেলে যেখানে বই বা পত্রিকা দেখি তাই পরি। অনেক সময় পত্রিকা আমি কিনে বাসায় নিয়ে যাই। ভিক্ষা বৃত্তি করেই আমার জীবন চলে। কারো কাছ থেকে যদি আর্থিক সহায়তা পেতাম তাহলে একটা দোকান দিয়ে ব্যাবসা বানিজ্য করে চলতে পারতাম।


দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সভাপতি ও বর্তমান উপদেষ্টা সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার বলেন, প্রেসক্লাব প্রতিষ্ঠার পর  দীর্ঘ ৪৩ বছর যাবৎ এই প্রেসক্লাবে বহু মানুষ পত্রিকা পাঠ করেন। কখনো পাগল, কখনো ভিক্ষুক, তাছাড়া সাধারণ পাঠকরা তো আছেই। এমন ঘটনা আগেও আমার চুখে পড়েছে। আসলে শিক্ষার গুন এবং পত্রিকা পাঠের নেশাই আলাদা। যাদের জানার আগ্রহ আছে, জানতে চায় তারা এমনি হয়।