ইরান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করেছে ইসরাইল !!!

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ১লা অক্টোবর ২০২৪ ১১:২২ অপরাহ্ন
ইরান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার দাবি করেছে ইসরাইল !!!

ইরান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের কারণে ইসরাইলজুড়ে সতর্কতা জারি করা হয়েছে বলে দাবি করেছে ইসরাইলি সামরিক বাহিনী। এ ঘটনায় বাণিজ্যিক রাজধানী তেলআবিবসহ পুরো দেশজুড়ে সাইরেন বেজে ওঠে। তবে, ইরান থেকে ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি এখনো আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। 


আলজাজিরার খবরে জানানো হয়, ইসরাইলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে যে কিছুক্ষণ আগে ইরান থেকে ইসরাইলের দিকে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দেশের জনগণকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে এবং জরুরি পরিস্থিতিতে তাদের সেনাবাহিনীর নির্দেশ অনুসরণ করার আহ্বান জানিয়েছে।p


ক্ষেপণাস্ত্র ছোড়ার ফলে ইসরাইলের বিভিন্ন শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, হামলার পরে তেলআবিবে সাইরেন বেজে ওঠে এবং রাজধানী জেরুজালেমেও একই ঘটনা ঘটে। সামরিক বাহিনীর কর্মকর্তারা বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র আক্রমণ সত্যি হলে এটি চলমান মধ্যপ্রাচ্যের উত্তেজনাকে আরও জটিল করে তুলবে।


ইসরাইলি কর্তৃপক্ষ পরিস্থিতি মোকাবিলায় দ্রুত প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে। ক্ষেপণাস্ত্রটি আঘাত হেনেছে কিনা বা কোন ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে কিনা, সে সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। তবে দেশটির প্রধান শহরগুলোতে মানুষজনকে আশ্রয়কেন্দ্রে থাকতে এবং সেনাবাহিনীর নির্দেশাবলী মেনে চলতে বলা হয়েছে। 


ইরান ও ইসরাইলের মধ্যকার সাম্প্রতিক সম্পর্ক চরম উত্তেজনাপূর্ণ অবস্থায় রয়েছে। বিশেষ করে ইরানের পরমাণু কর্মসূচি এবং ইসরাইলের ওপর আক্রমণের আশঙ্কা এ উত্তেজনাকে বাড়িয়ে তুলেছে। যদিও ইসরাইল হামলার দায় ইরানের ওপর চাপাচ্ছে, তেহরান এখনো এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। আন্তর্জাতিক মহলে এ হামলার খবরে ব্যাপক উদ্বেগ তৈরি হয়েছে এবং সংঘাতের আশঙ্কা আরও বেড়েছে।


বিশ্লেষকরা বলছেন, এই ধরনের হামলা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা নষ্ট করতে পারে এবং নতুন করে যুদ্ধের শঙ্কা তৈরি করতে পারে।