দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ঢাকায় আসছে, সিরিজের সূচি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র ক্রিয়া প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ৩০শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৫১ অপরাহ্ন
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ঢাকায় আসছে, সিরিজের সূচি ঘোষণা

রাজনৈতিক অস্থিরতার মধ্যেও বাংলাদেশে ক্রিকেট ফের শুরু হচ্ছে। নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর নিরাপত্তাজনিত কারণে বাতিলের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ নিয়ে শঙ্কা তৈরি হয়েছিল। তবে সেই শঙ্কা উড়িয়ে আগামী মাসের ১৬ তারিখ ঢাকায় আসছে প্রোটিয়া ক্রিকেট দল।


বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আজ (সোমবার) সিরিজের পূর্ণাঙ্গ সূচি ঘোষণা করেছে। আসন্ন সিরিজের প্রথম টেস্ট অনুষ্ঠিত হবে ২১ অক্টোবর থেকে, যার ভেন্যু হিসেবে মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়াম নির্ধারণ করা হয়েছে। এরপর সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট ২৯ অক্টোবর শুরু হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দুই ম্যাচের সিরিজ শেষে ৩ নভেম্বর দেশে ফিরে যাবে দক্ষিণ আফ্রিকা দল। এই সিরিজটি আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।


দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে সম্প্রতি ঢাকায় একটি প্রতিনিধি দল এসেছে। তারা প্রথমে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম পরিদর্শন করেন এবং পরে মিরপুর স্টেডিয়ামও ঘুরে দেখেন। বিসিবির ক্রিকেট অপারেশন্স বিভাগ জানায়, নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট হয়ে তারা বাংলাদেশে সিরিজ খেলতে আসার সিদ্ধান্ত নিয়েছেন।


বাংলাদেশের জন্য এই সিরিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। খেলাধুলার মাধ্যমে দেশের ইতিবাচক চিত্র তুলে ধরা ও আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্য অর্জন করা এখন সময়ের দাবি। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীরা দক্ষিণ আফ্রিকার সাথে টেস্ট সিরিজের জন্য উন্মুখ হয়ে রয়েছেন এবং উক্ত সিরিজকে কেন্দ্র করে ক্রিকেট মাঠে এক নতুন উত্তেজনা সৃষ্টি হবে বলেই ধারণা করা হচ্ছে।


এদিকে, বিসিবি ইতোমধ্যে প্রস্তুতি শুরু করেছে যাতে সিরিজটি সুষ্ঠু ও নিরাপদভাবে সম্পন্ন হয়। নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। সিরিজের জন্য সকল ক্রিকেটপ্রেমীদের মাঝে উচ্ছ্বাস দেখা যাচ্ছে, এবং তারা টেস্ট ম্যাচগুলোর জন্য প্রস্তুতি নিচ্ছেন।