ধর্মীয় শিক্ষায় শিক্ষিতরা এখন এগিয়ে যাচ্ছে- নওগাঁর ডিসি

নিজস্ব প্রতিবেদক
রিফাত হোসাইন সবুজ, জেলা প্রতিনিধি, নওগাঁ
প্রকাশিত: মঙ্গলবার ১লা অক্টোবর ২০২৪ ০৬:৫৫ অপরাহ্ন
ধর্মীয় শিক্ষায় শিক্ষিতরা এখন এগিয়ে যাচ্ছে- নওগাঁর ডিসি

নওগাঁর জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আউয়াল বলেছেন, ধর্মীয় শিক্ষার গুরুত্ব অপরিসীম এবং বর্তমানে ধর্মীয় শিক্ষায় শিক্ষিতরা সমাজে এগিয়ে যাচ্ছে। তিনি উল্লেখ করেন, দেশের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোতে মাদ্রাসায় লেখাপড়া করা ছেলেমেয়েরা মেধা স্থান দখল করছে এবং প্রশাসন ক্যাডারে তারা উত্তীর্ণ হচ্ছেন। 


মঙ্গলবার দুপুরে নওগাঁ জেলা মডেল মসজিদ মিলনায়তনে "দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা স্থাপন ও পরিচালনা" শীর্ষক প্রকল্পের আওতায় জেলায় স্থাপিত মাদ্রাসায় কর্মরত শিক্ষকদের নিয়ে তিন দিনব্যাপী রিফ্রেশার্স প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।


জেলা প্রশাসক আব্দুল আউয়াল বলেন, “প্রশিক্ষণ থেকে অর্জিত জ্ঞানকে শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।” তিনি মাদ্রাসা শিক্ষার পাশাপাশি আধুনিক শিক্ষার সমন্বয় করে দেশ ও জাতিকে এগিয়ে নেওয়ার আহ্বান জানান। 


উদ্বোধনী অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশন নওগাঁর উপ-পরিচালক সাফিউজ্জামান সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফিল্ড অফিসার তৌফিকুর রহমান, সুপারভাইজার মোহাম্মদ আকবর হোসেন এবং অন্যান্য কর্মকর্তাগণ। 


প্রশিক্ষণ কোর্সে প্রায় অর্ধশতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন এবং আগামী ৩ অক্টোবর পর্যন্ত এটি চলবে। 


জেলা প্রশাসক বলেন, “মাদ্রাসার শিক্ষার্থীদের আধুনিক শিক্ষা দেয়ার মাধ্যমে তাদের সমাজে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।” তিনি উল্লেখ করেন, ধর্মীয় শিক্ষা শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ উন্নত করতে সাহায্য করে, যা সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে পারে।


এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের উন্নতির পথ প্রশস্ত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন জেলা প্রশাসক।