কুমিল্লায় বাস-মাইক্রোবাস সংঘর্ষে প্রাণ হারাল ৪

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি -কুমিল্লা
প্রকাশিত: শুক্রবার ৬ই সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৫ পূর্বাহ্ন
কুমিল্লায় বাস-মাইক্রোবাস সংঘর্ষে প্রাণ হারাল ৪

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বাতিসা নানাকরা এলাকায় এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শিশুসহ চারজন নিহত হয়েছেন। শুক্রবার (৬ সেপ্টেম্বর) ভোর ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা সবাই মাইক্রোবাসের যাত্রী ছিলেন, তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি।


ঘটনার বিবরণে জানা যায়, মাইক্রোবাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থেমে ছিল। এ সময় দ্রুতগামী একটি বাস মাইক্রোবাসটির পেছনে সজোরে ধাক্কা দেয়, ফলে মাইক্রোবাসটি চূর্ণবিচূর্ণ হয়ে যায়। সংঘর্ষে ঘটনাস্থলেই চারজন নিহত হন, যাদের মধ্যে একটি শিশুও রয়েছে।


মিয়াবাজার হাইওয়ে থানার ওসি রইস উদ্দিন দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, দুর্ঘটনার পরপরই স্থানীয়রা ঘটনাস্থলে পৌঁছে আহতদের উদ্ধারের চেষ্টা করেন। তবে মাইক্রোবাসের ভেতরে থাকা চারজনের মধ্যে কেউই বেঁচে ছিলেন না। নিহতদের মরদেহ স্থানীয় হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।


পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার কারণ প্রাথমিকভাবে বাসের অতিরিক্ত গতি এবং মাইক্রোবাসের নিয়ন্ত্রণ হারানো হিসেবে ধরা হচ্ছে। তবে বিষয়টি আরো বিস্তারিতভাবে তদন্ত করা হবে। ঘটনার পর বাসটি দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, ফলে এখনো বাস চালককে গ্রেপ্তার করা সম্ভব হয়নি।


স্থানীয়রা এই সড়কটিকে দুর্ঘটনাপ্রবণ হিসেবে উল্লেখ করেছেন এবং দীর্ঘদিন ধরে এর সংস্কার ও নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার দাবি জানিয়ে আসছেন। তাঁরা অভিযোগ করেন যে, দ্রুতগামী যানবাহনের কারণে প্রায়শই এই এলাকায় দুর্ঘটনা ঘটে। পুলিশ ও স্থানীয় প্রশাসনকে এ ব্যাপারে আরও কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা।


এ দুর্ঘটনা এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নিহতদের পরিবার-পরিজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ। তারা দাবি করেছেন, এই ধরনের দুর্ঘটনা প্রতিরোধে দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত, যাতে ভবিষ্যতে এ ধরনের মর্মান্তিক ঘটনা আর না ঘটে।


দেশের সড়ক নিরাপত্তা নিয়ে আবারও প্রশ্ন উঠেছে। বিশেষজ্ঞরা মনে করেন, সড়কে যানবাহনের গতির নিয়ন্ত্রণ, চালকদের প্রশিক্ষণ, এবং সঠিকভাবে ট্রাফিক আইন মেনে চলা না হলে এ ধরনের দুর্ঘটনা নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এছাড়াও, সড়ক সংস্কার ও উন্নয়নের জন্য সরকারকে আরও দ্রুত পদক্ষেপ নেওয়া উচিত বলে তাঁরা মনে করেন।