ছাত্রীকে দিয়ে শিক্ষিকার কাপড় ধোয়ানোর ভিডিও ভাইরাল

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: বুধবার ১২ই জুলাই ২০২৩ ০৯:২৯ অপরাহ্ন
ছাত্রীকে দিয়ে শিক্ষিকার কাপড় ধোয়ানোর ভিডিও ভাইরাল

পঞ্চম শ্রেণীর দুই শিক্ষার্থীদের দিয়ে চাদর-বালিশের কভার ধোয়ানোর অভিযোগ উঠেছে স্কুলশিক্ষিকার বিরুদ্ধে। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হলে সমালোচনার ঝড় ওঠে।


ঘটনাটি ঘটেছে বরিশালের বানারীপাড়া উপজেলার সলিয়াবাকপুর ইউনিয়নের নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। তবে শিক্ষকদের দাবি, ওই দুই ছাত্রী স্বেচ্ছায় কাপড় ধোয়ার কাজ করেছে।  


ঘটনাটি তদন্তে কমিটি গঠন করেছে উপজেলা শিক্ষা অফিস। তদন্ত শেষে ব্যবস্থা নেওয়ার কথা জানান উপজেলা শিক্ষা অফিসার রফিকুল ইসলাম।


জানা যায়, ১০ জুলাই সকালে ওই স্কুলের পঞ্চম শ্রেণীর দুই শিক্ষার্থী ক্লাস রেখে স্কুলের পার্শ্ববর্তী একটি পুকুরে কাপড় ধোয়ার কাজ করছে। স্কুলড্রেস পরা অবস্থায় শিশু শিক্ষার্থীদের কাপড় ধোয়ার ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়লে মুহূর্তেই তা ভাইরাল হয়।


ছাত্রী মরিয়ম ও মীম জানায়, বিদ্যালয়টির সহকারী শিক্ষিকা নিলুফা ইয়াসমিন তাদের কাপড় ধুতে পুকুরে পাঠিয়েছেন। তাদের কথা মতো বিভিন্ন সময় স্কুলের নানা কাজও করতে হয় তাদের।  এ নিয়ে আপত্তি জানালে তাদের উপবৃত্তির টাকা বন্ধ করে দেবেন। এই ভয়ে এ বিষয়েও আপত্তি জানায় না তারা।


এদিকে স্কুলের শিক্ষার্থীদের দিয়ে পুকুরে কাপড় ধোঁয়ানোর বিষয়টি দুঃখজনক বলে দাবি করেছেন অভিভাবক ও স্থানীয়রা। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন তারা।


ঘটনাটি দুঃখজনক জানিয়ে বিদ্যালয়ের প্রধানশিক্ষক বিমল কৃষ্ণ ঘরামী বলেন, স্কুলে অফিস সহকারী না থাকায় বিভিন্ন কাজে শিক্ষকদের সহায়তা করে থাকে শিক্ষার্থীরা।  


আর স্বেচ্ছায় কাপড় নিয়ে ওই শিক্ষার্থীরা পুকুরে ধুতে গিয়েছে বলে জানিয়েছেন বিদ‌্যালয়ের সহকারী শিক্ষক নিলুফা ইয়াসমিন।


১৮৮১ সালে প্রতিষ্ঠিত নরোত্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বর্তমানে ১১৮ শিক্ষার্থী পড়াশোনা করে। আর শিক্ষক আছেন ৮ জন।